• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ঘরে কীভাবে তৈরি করবেন মেকআপ সামগ্রী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২২, ০২:১৪ পিএম
ঘরে কীভাবে তৈরি করবেন মেকআপ সামগ্রী

বর্তমান সময়ে ঘর থেকে রেব হলেই মেকআপের প্রয়োজন হয় মেয়েদের। হালকা হোক বা ভারী, কমবেশি সকলেই মেকআপ করেন। কিন্তু আমাদের মধ্যে অনেকেই 💫আছেন, যারা মেকআপ করার বিষয়ে তেমন পটু নন। ঘর থেকে বের হলেই তো আর পার্লারে যাওয়া সম্ভব নয়! তাই অল্প মেকআপ করতে জানতে হবে ঘরেই। কিন্তু যারা প্রথম মেকআপ ব্যবহার করেন, তারা আবার চিন্তা করেন চড়া দামে মেকআপ প্রডাক্ট কিনে সবই যদি পরে পড়ে থাকে। সেই সঙ্কাতে মেকআপ কিনতেও চান না।

আমাদের আজকের আয়োজন তাদের জন্য। শুরুতেই খরচ না করে, ঘরেই বানিয়ে ফেলুন মেকআপের উপকরণ। রান্নাঘরের অনেক জিনিস দিয়েই আপনি চাইলে তৈরি করতে পারবেন নিজস্ব ಌপ্রসাধনী। এগুলি প্রাকৃতিক উপায় তৈরি বলে আপনার ত্বকের পক্ষেও ক্ষতিকর হবে না।

চলুন 🐻জেনে নেওয়া🔜 যাক কীভাবে ঘরেই তৈরি করবেন মেকআপ সামগ্রী-

অ্যালো-প্রাইমার

অ্যালোভেরা জেল লাগালে এমনিই আমাদের ত্বকের দাগছোপ হালকা হয়ে বলিরেখা সামান্য কম দেখা যায়। তাই এর চেয়ে ভাল প্রাকৃতিক প্রাইমার আর হতে পারে না। ঘরেই বানিয়ে ফেলুন এই প্রাইমার। সেক্ষেত্রে 🐟প্রথমে ৪ টেবিল চামচ অ্যা🗹লোভেরা জেলের সঙ্গে ২ টেবিল চামচ গোলাপ জল এবং দু’ফোঁটা মধু মিশিয়ে একটি এয়ারটাইট বোতলে সংরক্ষণ করুন। তারপর যখন প্রয়োজন প্রাইমারের মতো ব্যবহার করুন।

মুলতানি-ফাউন্ডেশন

ত্বকের অতিরিক্ত তেল, ধুলো, ময়লা শুষে ঝকঝকে ত্বক পেতে মুলতানি মাটি ব্যবহার করা হয় রূপচর্চায়। এবার মুলতানি দিয়েই তৈরি করতে পারবেন ফাউন্ডেশন। সেক্ষেত্রে প্রথমে ২ টেবিল🍨 চামচ মুলতানি মাটির সঙ্গে কফি পাউডার নিতে হবে। আপনি আপনার প্রয়োজন মতো নিতে পারেন। অর্থাৎ ত্বকের রং অনুযায়ী পরিমাণটা বেছে নিন। এবার তার সঙ্গে একটু অ্যারারুট এবং এক চিমটে হলুদগুঁড়ো মিশিয়ে নিন। ৪ টেবিল চামচ গোলাপ জল দিয়ে ভালো করে মিশিয়ে নিন সব উপকরণ। যাতে কোনও দলা পাকিয়ে না যায়, সেౠ দিকে খেয়াল রাখতে হবে। একটা শিশিতে ভরে রাখুন। ২০ দিনের বেশি ব্যবহার করবেন না এই মিশ্রণ।

চকোলেট-লিপবাম

এক টেবিল চামচ পেট্রোলিয়াম জেলি আর দুই টুকরা চকোলেট একসঙ্গে গলিয়ে🍰 নিন। তারপর এতে সামান্য নারকেল তেল দিয়ে মিশিয়ে ঠান্ডা করে নিন। যদি একটু রঙিন লিপবাম ব্যবহার করতে চান, তা হলে এই মিশ্রণের সঙ্গে পছন্দের লিপস্টিকের একটুখানি মিশিয়ে রং আনতে হবে। গ্লসি বা চিকমিকে লিপবাম ব্যবহার করতে চাইলে এক ফোঁটা লিক্যুইড হাইলাইটার দিতে হবে মিশ্রণের মধ্যে। তবে এগুলি কোনওটাই বাধ্যতামূলক নয়। মিশ্রণটি একটি ছোট্ট পাত্রে ঢেলে ফ্রিজে জমিয়ে নিন।

গোলাপের-ব্লাশ

শুকনো গোলাপ পাঁপড়ি গুড়িয়ে নিন। সঙ্গে অ্যারারুট গুঁড়ো মিশিয়ে নিলেই আপনার প্রাকৃতির ব্লাশ তৈরি হয়ে যাবে। অ্যারা♏রুট গুঁড়ো আপানার ত্বকের দাগ-ছোপ ঢেকে দিয়ে আরও মশ্রিণ দেখাতে সাহায্য করবে।

 

সূত্র: আনন্দবাজার

Link copied!