• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


গরমে সানগ্লাস ফ্যাশন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৯, ২০২২, ০৩:২৬ পিএম
গরমে সানগ্লাস ফ্যাশন

বর্ষাকালেও প্রচণ্ড গরম। তাপমাত্রা যেন দিনকে দিন বেড়েই চলেছে। স🃏্বস্তি মিলছে না কোনওভাবেই। তাপদাহের মধ্যে বাইরে বের হওয়া এখღন কষ্টকর। তবুও কাজের তাগিদে প্রতিদিনই ছুটতে হচ্ছে বাইরে। এমনকি অধিক সময় বাইরেই কাটাতে হচ্ছে। 

প্রচণ্ড গরমে বাইরে গেলেই সঙ্গে নিতে হয় ছাতা আর পানির বোতল। আরও একটি জিনিস যা ♋এই সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ। তা হলো সানগ্লাস। গরমে চোখের আরামের জন্য সানগ্লাস ব্যবহার করেন কম-বেশি সবাই। সূর্যের অতিবেগুনি রশ্মি আমাদের চোখের রেটিনা ও কর্নিয়ার মারাত্♐মক ক্ষতি করে। যার প্রোটেকশন দেবে সানগ্লাস। এটি চোখের মধ্যে রোদের ঝলকানি যেমন কমাবে, তেমনি আরামও দেবে। 

গরমে সানগ্লাসের চাহিদা বেড়ে যায়। সানগ্লাস এই সময় প্রয়োজনীয় হলেও স্টাই𒐪লের বিষয়টি কেউ এড়িয়ে যান না। ব𝄹রং হরেক স্টাইলের সানগ্লাসের ব্যবহার দেখা যায় এই সময়। পোশাকের সঙ্গে  ফ্যাশনেবল সানগ্লাসও পরেন। সেই সঙ্গে সুরক্ষা পায় চোখও।

কখন সানগ্লাস পরবেন

দিনের বেলাতেই সাধারণত সানগ্লাস পরা হয়। তবে সূর্যের অতিবেগুনি রশ্মি বেশি ছড়ায় সকাল ৯টা থেক꧑ে দুপুর ৩টা পর্যন্ত। এই সময় বাইরে বের হলে অবশ্যই সানগ্লাস পরুন। খেয়াল রাখবে, যখন ছায়া নিজের চেয়ে ছোট থাকে তখনই সানগ্লাস পরার উপযুক্ত সময়।

কোন ধরণের সানগ্লাস ব্যবহার করবেন

ফ্যাশনের সঙ্গে তাল মিলিয়ে সানগ্লাস পরা ভালো। তবে ভালো মানের সানগ্লাস ব্যবহার করতে হয়। নয়তো চোখের মারাত্মক ক্ষতির শঙ্কা থাকে। সস্তা কিংবা নিম্নমানের রঙিন প্লাস্টিকের সানগ্লাস চোখের ক্ষতি করে। কারণ এটি সূর্যের অতিবেগুনি রশ্মি ঠেকাতে পারে না। এছাড়াও𝔉 নিম্নমানের সানগ্লাস ব্যবহারের আরও কিছু ক্ষতি হয় চোখের। বিশেষজ্ঞদের মতে, 

  • নিম্নমানের সানগ্লাস ব্যবহারে চোখে ছানি পড়ে যেতে পারে। কারণ এটি সূর্যের অতিবেগুনি রশ্মি আটকাতে ব্যর্থ। চোখ সুরক্ষিতও থাকে না। 
  • যাদের আগ থেকেই চোখের সমস্যা রয়েছে তাদের নিম্নমানের সানগ্লাস ব্যবহার মারাত্মক ক্ষতিকর। কারণ নিম্নমানের সানগ্লাস অনিয়ন্ত্রিতভাবে চোখের পাওয়ার বাড়িয়ে দেয়। 
  • বিশেষজ্ঞরা জানান, নিম্নমানের সানগ্লাস ব্যবহারে আইলিড ক্যান্সারের ঝুঁকিও বেড়ে যায়। যার কোনও প্রতিকার পাওয়া যায় না।
  • নিম্নমানের সানগ্লাস ব্যবহারে চোখের ‘রিফ্রাক্টিভ এরর’ বা প্রতিসারক ত্রুটি বাড়িয়ে দেয়। যার ফলে চোখে ঝাপসা দৃষ্টি অনুভূত হয়।

সানগ্লাস কেনার আগে যা খেয়াল রাখবেন

  • সানগ্লাস কেনার আগে দেখে নিন, এতে ইউভি প্রোটেকশন রয়েছে কিনা।
  • সানগ্লাসের রং বাছাইয়ে খেয়াল রাখুন। পোশাকের সঙ্গে মানানসই সানগ্লাস কিনে নিতে পারেন।
  • সানগ্লাস অবশ্যই চেহারার সঙ্গে মানানসই হতে হবে। মুখের আকৃতি অনুযায়ী সানগ্লাস বাছুন। বড় চেহারায় যেকোনও আকৃতির চশমা মানিয়ে যায়। কিন্তু ছোট মুখের জন্য একটু বেছেই চশমা কিনতে হয়। একটু পাতলা আকৃতির চশমা বেছে নিতে পারেন।
  • সানগ্লাস কেনার আগে নিজের আগের গায়ের রঙের বিষয়টিও খেয়াল রাখুন। ত্বকের রং গাঢ় হলে কালো, কফি, বাদামি রঙের সানগ্লাস পরতে পারেন। ত্বকের রঙ উজ্জ্বল হলে সাদা, গোলাপি, লাল, বেগুনি রঙের সানগ্লাস পরতে পারেন। 
  • চুল ও পোশাকের সঙ্গে মানিয়ে সানগ্লাস পরুন। এটি আপনাকে আরও ফ্যাশনেবল করে তুলবে।
    • ভালো ব্র্যান্ডের সানগ্লাস ব্যবহার করতে হবে। এটি চোখের সুরক্ষা নিশ্চিত করে। 
Link copied!