• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


গরমে যেসব অভ্যাসে বাঁচবে ত্বক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৬, ২০২২, ০৩:৪১ পিএম
গরমে যেসব অভ্যাসে বাঁচবে ত্বক

গ্রীষ্মকালে সূর্যের রশ্মির কারণে ত্বকের মারাত্মক ক্ষতি হয়। রোদের সংস্পর্শ থেকে, বিশেষ করে ইউভি রশ্মির প্রভাব থেকে বাঁচতে ত্বক মেলানিন উৎপাদন বাড়িয়ে দেয়। এই সময় অতিরিক্ত মেলানিন উৎপাদন হলে ত্বক ক🌄ালচে হয়ে যায়। সেই সঙ্গে ত্বকে র্যাশ ও অ্যালার্জির সমস্যা হয়।   

গরমের সময় রোদের প্রভাব থেকে ত্বকের ক্ষতি এড়াতে বেশ কিছু কাজ করা যেতে পারে। কিছু অভ্যাসে তཧ্বক ভালো থাকবে।

প্রচুর পানি পান

গরমে অতিরিক্ত ঘাম হয়। শরীরে পানির পরিমাণও কমে যায়। তাই এই সময় প্রচ𝓡ুর পানি পান করে শরীরকে হাইড্রেড রাখতে হবে। প্রচুর তরল খাবার খেতে হবে। ফলের জুস খান। শরীর হাইড্রেড থাকলে ত্বকও ভালো থাকবে।

মুখ ধুতে হবে

গরমের সময় যতটা সম্ভব মুখ ধোয়ার অভ্যাস করুন। কিছুক্ষণ পর পর মুখে পানির ঝাপটা দিন। বিশেষ করে তৈলাক্ত ত্বকের যত্নে বাড়তি সতর্ক হতে হবে। ত্বকে তৈলাক্ত ভাব থাকলে ময়লা আটকে যাবে। তাই ফেসওয়াশ দিয়ে ভালোভাবে🐻 মুখ ধুয়ে নিন। ভালোমানের ফেসওয়াশ ব্যবহার করবওেন।

skincare

স্ক্রাবিং

সারাদিন পর ত্বকের ধুলো ময়লা তোলার জন্য় মুখে স্ক্রাবিং করুন। সপ্তাহে অন্তত দুই বার ফেস ভালোভাবে স্ক্রাবিং করতে হবে। ঘরে প্রাকৃতিকভাবে স্ক্রাব বানিয়েও ব্যবহার করতে পারেন। এতে উপকারিত🅺াও ভালো মিলবে। মুখের সঙ্গে ঘাড়ের ত্বকেও স্ক্রাব করে নিন। 

সানস্ক্রিন

রোদের ইউভি রশ্মি থেকꦆে ত্বককে বাঁচতে সানস্ক্রিন ব্যবহার করুন। ত্বকের বলিরেখা ও দাগ দূর করতে সানস্ক্রিন ব্যবহার জরুরি। এই গরমে প্রয়োজ🉐ন ছাড়া মেকআপ প্রসাধনী ব্যবহার করবেন না। 

সিরাম ব্যবহার

গরমে ত্বককে ভালো রাখতে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ꦉধ সিরাম ব্যবহার করুন। এটি ত্বকের উপর থেকে দূষিত পদার্থ দূর করবে। ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবে। ত্বকের কোষগুলোকে সুরক্ষা দিবে।

Link copied!