• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পুদিনা পাতার ৫ ব্যতিক্রমী ব্যবহার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২২, ০৩:২৫ পিএম
পুদিনা পাতার ৫ ব্যতিক্রমী ব্যবহার

খাবারে স্বাদ ও গন্ধ যোগ করতে সাধারণত ব্যবহার করা হয় পুদিনা পাতা। পুদিনাপাতায় রয়েছে অসংখ্য পুষ্টি উপকারিতাও। বিভিন্ন ধরনের অসুখ থেকে দূরে রাখতে পারে এই পাতা। পুদিনা পাতায় থাকে সোডিয়াম, পটাশিয়াম, ডায়েটারি ফাইবার, ভিটামিন এ, সি, ডি এবং ক্যালসিয়াম,🉐 যা সুস্থতার জন্য দরকারি। পুদিনা পাতায় থাকা ম্যাগনেসিয়াম ও আয়রন নানাভাবে শরীরকে সুস্থ রাখে। তাই নিয়মিত পুদিনা পাতা খাওয়ার অভ্যাস থাকা জরুরি।

তবে রান্না ছাড়াও আরও কিছু কাজে ব্যবহার করা যায় এই উপকারী পাতা। খাদ্য উপকরণ ছাড়াও পুদিনা পাতার আছে নানান ব্যবহার। আ🍸জকের আয়োজনে আমরা স💛ে বিষয়েই জেনে নেবো।  চলুন তবে জেনে নেওয়া যাক-

পুদিনা পাতার এয়ার ফ্রেশনার

এয়ার ফ্রেশনার সাধারণত বাইরে থেকে কিনে আনা হয়। তবে বাড়িতে পুদিনা পাতা দিয়ে অন্য উপায়েও এয়ার ফ্রেশনার তৈরি করতে পারবেন। এই এয়ার ফ্রেশনার তৈরির জন্য আপনাকে কিছু পুদিনা পাতা হালকা আঁচে শুকিয়ে নিতে হবে। এরপর একটি পরিষ্কার সুতির কাপড়ে পাত🌱াগুলো পুটলি বেঁধে দরজার উপরে বা ঘরের কোণে ঝুলিয়ে দিন। তাতে ঘরদোর সুগন্ধে ভরে থাকে। বাড়িতে থাকলে আপনিও সতেজ অনুভব করবেন।

ব্রণ দূর করতে পুদিনা পাতার ব্যবহার

ত্বক থেকে ব্রণ দূর করতে নানা ধরনের প্রসাধানী ব্যবহার করেও মুক্তি মেলে না অনেক সময়। পুদিনা প𓆏াতার তৈরি ফেসপ্যাক মুখে ব্যবহার করলে ব্রণ থেকে মুক্তি পাওয়া সহজ হবে। এই ꦯপাতায় আছে সালিসাইলিক অ্যাসিড। এটি ব্রণের প্রকোপ কমাতে সাহায্য করে।

ফেসপ্যাক তৈরির জন্য দশ-পনেরোটি পুদিনা পাতা🔯র সঙ্গে দুই চামচ গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে অপেক্ষা করুন আধা ঘণ্টা। এরপর ঠান্ডা প🥀ানিতে মুখ ধুয়ে নিন। এভাবে প্রতিদিন একবার ব্যবহার করলে ব্রণ দূর হবে দ্রুত।

পুদিনা পাতার আইস

আপনার ফ্রিজের আইস ট্রেতে যতগুলো কিউব রাখার জায়গা আছে ততগুলো পুদিনা পাতা নিন। এবার আইস ট্রেতে খাওয়ার পানি ঢেলে তাতে একটিꦓ করে পুদিনা পাতা রেখে আবার ফ্রিজে রেখে দিন। মিনিট বিশেক পরে আইস ট্রেতে আরেকটু পানি ঢেলে দিন। এতে পুদিনা পাতা থাকবে আইস কিউবের মাঝখানে। শরবত কিংবা ঠান্ডা পানীয়র সঙ্গে এই আইস পরিবেশন করতে পারবেন।

মিন্ট ডেজার্ট

এটি তৈরি করা খুব সহজ। আপনি যদি এখনও না খে🐬য়ে থাকেন তাহলে রেসিপি শিখে নিয়ে আজই তৈরি করে ফেলুন। এর স্বাদ কিন্তু দারুণ। তৈরি করার জন্য একটি বাটিতে অল্প লিকুইড চকোলেট তাতে একটি একটি করে পুদিনা পাতা চুবি🐷য়ে ডিপ ফ্রিজে রেখে দিন। ঘণ্টা দুই পর বের করে নিন। ততক্ষণে চকোলেট পুদিনা পাতার ওপর জমে যাবে। এটিই হলো মিন্ট ডেজার্ট।

পা থেকে দুর্গন্ধ দূর করতে

পুদিনা পাতা ও খানিকটা পানি মিশিয়ে মিনিট দশেক ফুটিয়ে নিন। এবার তার সঙ্গে আরও পানি যোগ করুন। হা𝄹লকা গরম পানি একটি বালতিতে নিয়ে তাতে পা চুবিয়ে বসুন অন্তত পনেরো মিনিট। নিয়মিত এভাবে ব্যবহ♓ার করতে পারলে পায়ের দুর্গন্ধ নিয়ে ভুগতে হবে না।

Link copied!