• ঢাকা
  • সোমবার, ১৯ আগস্ট, ২০২৪, ৩ ভাদ্র ১৪৩১, ১৩ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


দাঁত ঝকঝকে করবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৯, ২০২৪, ১১:৩৮ এএম
দাঁত ঝকঝকে করবেন যেভাবে
দাঁত ঝকঝকে করবেন যেভাবে। ছবি: সংগৃহীত

সঠিক যত্নের অভাবে অনেক ▨সময় দাঁতে দাগ-ছোপ পড়তে শুরু করে। দাঁতের দাগছোপ দূর করার ক্ষেত্রে শুধু মাজনের উপর ভরসা করলে চলবে না। নিয়মিত একটু দাঁতের যত্ন নিলেই এ সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। হলদে দাঁতকে ঝকঝকে 🧸করতে আছে প্রাকৃতিক উপায়।

হলুদ
দাঁত স🃏াদা করতে হলুদের জুড়ি মেলা ভার। হলুদে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান। হলুদ ‘জিঞ্জিভাইটিস’-এর মতো দা♛ঁতের রোগ সারাতেও কার্যকরী। এক চামচ হলুদ পানিতে অথবা নারকেল তেলে মিশিয়ে দাঁতে ভাল করে ঘষুন। মিনিট খানেক পরে ধুয়ে নিন। দাঁতের হলদে ভাব কাটবে।

টুথপেস্ট, লবণ, বেকিং সোডা এবং লেবুর রস
এক টেবিল চামচ টুথপেস্ট, এক চিমটি লবণ, অল্প একটু বেকিং সোডা ও ৪-৫ ফোটা লেবুর রস এক সাথে মিশিয়ে নিন। এবার এই পেস্ট দিয়ে ৪-৫ মিনিট দাঁত ব্𝓰রাশ করুন। আর পেয়ে যান ধবধবে সাদা দাঁত। তবে এই পেস্টটি দুমাসে একবার মাত্র ব্যবহার করবেন।

তুলসী
সর্দি-কাশি থ༺েকে সেরে উঠতে তুলসী হল অন্যতম ভরস🍌া। তবে দাঁত চকচকে রাখতেও তুলসী ব্যবহার করতে পারেন। তুলসী দাঁতে বেড়ে ওঠা ব্যাক্টেরিয়া ধ্বংস করে। ফলে ক্যাভিটির মতো সমস্যা থেকে দাঁত সুরক্ষিত থাকে। তুলসী পাতা শুকিয়ে গুঁড়ো করে মাজনের সঙ্গে মাজতে পারেন। উপকার পাবেন।

লেবু ও বেকিং পাউডারের পেস্ট
ঝকঝকে দাঁতের জন্য বেকিং পাউডারের কার্যকার। এই পাউডারের সঙ্গে লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে টুথব্রাশে নিয়ে দাঁত মাজুন। মুখে এক মিনিট ধরে এই পেস্ট রেখে দিন এরপর ধুয়ে ফেলুন। এতে অ্যাসিড দাঁতের এনামেলের ওপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারবে না। তবে এই পেস্ট নিয়ম🧜িত ব্যবহার করা থেকে বিরত থাকুন, তাতে উপকারের বদলে ক্ষতি হতে পারে।

নিম
দাঁতের যত্নে নিমের দাঁতন♒ সত্যিই উপকারী। দাঁত মজবুত রাখতেও নিমের বিকল্প নেই। তবে দাঁত সাদা করতেও যে নিম সাহায্য করতে পারে, তা অনেকেই জানেন না। কয়েকটি নিমপাতা শুকিয়ে গুঁড়ো করে মাজনের সঙ্গে মিশিয়ে নিন। নি🏅মপাতার গুঁড়ো দিয়ে দাঁত মাজলে ঝকঝকে হতে বাধ্য।

নারকেল তেল
মুখভর্তি নারকেল ত🦋েল মাউথওয়াশের মতো ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। এরপর তা কুলি করে ফেলে দিন। মুখ ধুয়ে ব্রা♎শ করে ফেলুন। প্রতিদিন একবার এ পদ্ধতিতে দাঁত মাজা যেতে পারে।

Link copied!