• ঢাকা
  • শনিবার, ১৭ আগস্ট, ২০২৪, ২ ভাদ্র ১৪৩১, ১২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইলিশ মাছ যেভাবে সংরক্ষণ করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৪, ০৬:২৪ পিএম
ইলিশ মাছ যেভাবে সংরক্ষণ করবেন
ছবি: সংগৃহীত

ইলিশ মাছ বাজার থেকে এনে সেদিনই রান্না করে খেলে ভালো। মৌসুমে এই মাছের তৈরি নানা পদ তো খাওয়া হয়ই, পরবর্তীতে খাওয়ার জন্য সংরক্ষণ করে রাখেন অনেকে। সেটা রাখায় যায়। তবে সঠিক উপায়ে সংরক্ষণ করতে না পারলে মাছের স্বাদ নষ্ট হয়ে যায়। তাই মাছ বিশেষ করে ইলিশ মাছ সঠিকভাবে সংরক্ষণ করতে হবে। ইলিশ 𒐪সংরক্ষণ করার পদ্ধতি খুব সহজ🎉। ইলিশ মাছ।

  • আস্ত ইলিশ আঁশসহ সংরক্ষণ করলে বেশি ভালো। খেয়াল রাখবেন প্যাকেটের মধ্যে যেন বাতাস না ঢোকে। এবার মাছের প্যাকেটটি ডিপ ফ্রিজে ভরে রাখুন। তবে প্রতিটা ইলিশ আলাদা প্যাকেটে রাখতে পারলে ভালো। তাহলে একটা বের করতে গিয়ে অন্য সব কটি বাইরে আনতে হবে না। এই পদ্ধতিতে এক মৌসুম চলে গেলেও ইলিশের স্বাদে তেমন একটা বদল আসবে না। ছয় মাস পরও খেতে পারবেন।
  • আস্ত ইলিশের কানসার ভেতর লেবুর রস আর খোসা দিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। এক বছরের জন্য রেখে দিলেও নষ্ট হবে না।
  • আবার চাইলে কেটেও রাখতে পারেন। মাছটি কেটে টুকরা করে অল্প ধুয়ে নিন। এবার একটি বাটিতে ইলিশগুলো নিন। পানি দিয়ে বাটি টইটম্বুর করে ফেলুন। এবার পানিসহ বাটিটি ডিপ ফ্রিজে রেখে দিন।
  • আবার ইলিশ মাছটিকে টুকরো করে কেটে হলুদ গুঁড়া, মরিচের গুঁডো, আধা চা চামচ ধনিয়া গুঁডা ও পরিমাণমতো লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। মসলামাখা মাছের টুকরোগুলো এয়ার টাইট প্যাকেটে ভরে রাখুন। যাতে প্যাকেটের মধ্যে বাতাস চলাচল করতে না পারে। এবার পাত্রটি ডিপ ফ্রিজে রাখুন। এভাবে সংরক্ষণ করলে প্রায় ৬ মাস ভালো থাকবে।

খেয়াল রাখবেন মাছ কেটে রাখলে এক সপ্তাহের মধ্যে খেয়ে ফেললেই ভালো। নয়ত মাছে আঁশটে গন্ধ হಞয়ে যাবে।

Link copied!