• ঢাকা
  • শনিবার, ১৭ আগস্ট, ২০২৪, ২ ভাদ্র ১৪৩১, ১২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পাগলা মসজিদের দানবাক্সে যে কারণে এত টাকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৪, ০৫:৫৫ পিএম
পাগলা মসজিদের দানবাক্সে যে কারণে এত টাকা
ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জের ঐতিহাসিক পাগলা মসজিদের দানবাক্স থেকে এবার পাওয়া গেছে ২৮ বস্তা টাক💖া। এর মধ্যে পাঁচ ঘণ্টা গণনা শেষে ৪ কোটি ৬১ লাখ টাকা পাওয়া গেছে। গণনার কাজ চলমান। শুধু এবার না প্রতি তিন মাস পর পর পাগলা মসজিদের দান বাক্স খোলা হয়। প্রতিবারই সেখান থেকে মিলে কোটি কোটি টাকা।

জেলা শহরের নরসুন্দা নদীতীরের ঐতিহাসিক মসজিদটিতে লোহার আটটি দানসিন্দুক আছে। সেখানে প্রতিনিয়ত মানুষ টাকা, মূল্যবান মুদ্রা সহ অনেক কিছু দান করে। সেই টাকা দিয়ে পাগলা মসজিদ ইসলামিক কমপ্লেক্স তৈরির প্রাথমিক কাজ শুরু হয়েছে বলে জানান কিশোরগঞ্জের জেলা প্রশাসক ও মসজিদ কমিটির সদস্যরা। ১১৫ কোটি টাকা ব্যয়ে আন্তর্জাতিক মানের দৃষ্টিনন্দন ইসলামিক কমপ্লেক্স ও মসজিদ নির্মাণের প্🦄রকল্পের কাজ চলমান রয়েছে।

মানুষ দান করে কেন?
দান করা অনেকের সহজাত অভ্যাস হলেও, টাকা বা সম্পদ দান করা♌র ক্ষেত্রে একেক মানুষ অগ্রাধিকার দেন একেক বিষয়ে। বিভিন্ন জরিপে দেখা যায়, যেখানে দান করলে প্রভাব পড়বে সবচেয়ে বেশি, মানুষ আকৃষ্ট হন সেখানেই। গ্রহীতা কোনো নির্দিষ্ট ব্যক্তি বা পরিবার হলে, দান করার হার বেড়ে যায় বহুগুণ। কারণ, এসব ক্ষেত্রে কেউ না কেউ যে উপকৃত হচ্ছেন, তা প্রত্যক্ষ করা যায় সরাসরি।

মানত হলো নিজের ওপর কোনো ভালো কাজ আবশ্যক করে নেওয়া। আল্লাহ ছাড়া অন্য কারো নামে মানত করা যাবে না। অন্যের নামে মানত করলে শিরক হবে। কোনো বৈধ বস্তু অর্জনের আশায় মানত করা জায়েজ। ইসলাম মানতকে বৈধ বললেও তাকে নিরুৎসাহ করেছে। মানত শুদ্ধ হওয়ার জন্য অপরিহার্য শর্ত হলো, এটা একমাত্র আল্লাহর নামে হতে হবে।  এসম্পর্কে সূরা বাকারার ২৭০ নম্বর আয়াতে বলা হয়েছে, ‘আর যেকোনো বস্তু তোমরা ব্যয় কর না কেন, অথবা যেকোনো মানত তোমরা গ্রহণ করো না কেন, আল্লাহ নিশ্চয়ই তা অবগত হন। আর অত্যাচারীদের কোনো সাহায্যকারী নেই।’ আবার বুখারীর ৬৭০০ নম্বর হাদিসে বলা হয়েছে। ‘যে ব্যক্তি আল্লাহর আনুগত্য করার মানত ✨করে সে যেন তাঁর আনুগত্য করে। আর যে ব্যক্তি আল্লাহর অবাধ্যতা করার মানত করে সে যেন তাঁর অবাধ্যতা না করে।’ তবে ইসলামী গবেষকরা বেশ কিছু শর্তারোপ করেন। যেমন এমন নেক কাজের মানত করা- যে কাজ ফরজ কিংবা ওয়াজিব হওয়ার নজির শরিয়তে আছে। এ ছাড়া বান্দার সাধ্যের ভেতর হওয়া, নিজের মালিকানাধীন হওয়া, তা পাপের কারণ বা উপলক্ষ না হওয়া ইত্যাদি।

মনোস্তাত্বিক জায়গা থেকে বহু দিন ধরে মানুষের মধ্যে প্রচলিত আছে অসুস্থ হলে বা কোনও সমস্যায় পড়লে মানত করল♑ে সেই সমস্যা থেকে মুক্ত মেলে। এটার কোনও মনোস্ততবে সব জাযগায় মানত করে না। কিছু কিছু জায়গা থাকে যেগুলো মানুষের মনের মধ্যেই জায়গা করে নিয়েছে সেসব জায়গায় মানতের বসജ্তু দান করলে মনের চাওয়া অবশ্যই পূরণ হবে সেসব জায়গায় দান করে।

আবার কেউ কেউ আছে তারা কোনও না কোনও কারণে দান করতে চায়। আর 𝐆তারা চায় সে টাকা ভালো কাজে ব্যয় হোক। সেজন্যও মসজিদ বা ধর্মীয় উপাসনালয়ে দান করে।

অনেকেই দান কৃত অর্থ অন্যকে দেখাতে চায় না বলেও এরকম বাক্সে ফেཧলে।&nbs✃p;

Link copied!