• ঢাকা
  • শুক্রবার, ২৩ আগস্ট, ২০২৪, ৮ ভাদ্র ১৪৩১, ১৭ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অর্থ সঞ্চয়ে ঘুম ভালো হয়, গবেষণায় প্রমাণিত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৪, ০৬:২১ পিএম
অর্থ সঞ্চয়ে ঘুম ভালো হয়, গবেষণায় প্রমাণিত
ছবি: সংগৃহীত

সঞ্চয় করার অভ্যাস থাকা ভা🦋লো। ൲এই অভ্যাস মানুষকে শারীরিকভাবেও সুস্থ রাখে। সম্প্রতি এক গবেষণায় প্রমাণ হয়েছে, যারা নিয়মিত অর্থ সঞ্চয় করেন তাদের ভালো ঘুম হয়। তারা কোনো চিন্তা ছাড়াই ঘুমাতে পারেন। কারণ তাদের মনে প্রশান্তি থাকে।

যুক্তরাজ্যের ব্রিস্টল ইউনিভার্স♍িটির এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে। গবেষণার তথ্য অনুসারে, অর্থ সঞ্চয়ের অভ্যাস মানুষের ভবিষ্যৎকে নিশ্চিত করে। ভবিষ্যৎ নিয়ে আশাবাদী করে। জরুরি প্রয়োজনে অর্থের জন্য বাড়তি দুশ্চিন্তাও হয় না। মনে সন্তুষ্টি থাকে। তাই ভালো  ঘুম হয়।

বিবিসির প্রকাশিত এক প্রতিবেদনে গবেষণা তথ্য তুলে ধরা হয়। প্রতিবেদনে বলা হয়, প্রতিমাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ যদি মানুষ সঞ্চয় করে রাখে তবে মানসিক প্রশান্তি পাওয়া যায়। মানুষ  ভবিষ্যৎ নিয়ে অনেক বেশি আশাবাদী হয়ে উঠে। তাই সুস্থতার জন্য অল্প পরিমাণে হলেও নিয়মিত অর্থ সঞ্চয় করা উচিত💙।

গবেষকরা জানান, নিম্ন আয়ের মানুষের মধ্যে যারা নিয়মিত সঞ্চয় করেন তারা জীবন নিয়ে  সন্তুষ্ট থাকেন। তাদের সন্তুষ্টির মাত্রা সঞ্চয় না করা ধনী𒁃 মানুষের মতোই হয়।

যুক্তরাজ্যে করা এক জরিপের তথ্য অনুযায়ী, প্রাপ্তবয়স্কদের এক-চতুর্থাংশের সঞ্চয় ১০০ পাউন্ডেরও কম রয়েছে। এর কারণ বাড়তি খরচ, খাদ্যদ🥀্রব্যের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধি, ব্যাংক ও বিল্ডিং সোসাইটিগুলোর বাড়তি সুদের হার। এতে টাকা সঞ্চয় করা কঠিন হয়ে পড়েছে। তাই সেই দেশে সঞ্চয়ের অভ্যাস রয়েছে প্রায় ৬০ শতাংশ মানুষের।

ব্রিস্টল ইউনিভার্সিটির পারসোনাল ফিন্যান্স রিসার্চ সেন্টার পℱ্রকাশিত গবেষণায় জানা যায়,  সঞ্চয়ের পরিমাণ যত কমই হোক না কেন তা জীবন নিয়ে সন্তুষ্টি বাড়ায়। আর্থিক অবস্থায় অনিশ্চয়তা কমে। কোনো অপ্রত্যাশিত ঘটনায় আর্থিকভাবে সবল থাকা যায়। তাই জীবন নিয়ে  সন্তুষ্টি বাড়ে।

বিগত ১০ বছরে কয়েক হাজার মানুষের সঞ্চয়ের তথ্য নিয়ে নতুন এই গবেষণাটি করা হয়েছে বলে জানান গবেষকরা। গবেষণা শেষে তারা পরামর্শ দেন, সঞ্চয়ের অভাবে জীবন নিয়ে অসন্তু🐠ষ্টি তৈরি হতে পারে। তাই সামান্য পরিমাণ অর্থ হলেও নিয়মিত সঞ্চয় করে রাখা জরুরি।

Link copied!