• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ঘাড়ের কালো দাগ দূর করবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৪, ০১:৪৮ পিএম
ঘাড়ের কালো দাগ দূর করবেন যেভাবে
ছবি: সংগৃহীত

অনেকের, বিশেষ করে অতিরিক্ত স্বাস্থ্যবানদের গলায় ও ঘাড়ে কালো দাগ দেখা যায়। এই দাগকে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় বলে অ্যাকানথোসিস নিগ্রিকানস। ঘাড় ও গলার এই দাগ মূলত ওজন বেশির কারণে হয়। জিনগত কারণেও হতে পারে। ডায়াবেটিস, রক্তচাপ, পিসিওএস ও হাইপারথাইরয়েডিজম থাকলে এই প্রবণতা♏ বেশি হয়। ঘাড় ও গলায় প্রখর রোদ পড়েও সানবার্ন হয়ে এ দাগ হতে পারে। বিভিন্ন ধাতুর মোটা চেইন পরলেও হতে পারে। সেই দাগ তোলার জন্য মানুষ উঠে পড়ে লাগে। অনেকেই ময়লা ভেবে ময়লা পরিষ্কারের জন্য সাবান দিয়ে গলা ও ঘাড়ে স্ক্রা♚ব করেন। এতে করে দাগ তো উঠেই না বরং আরও ক্ষতি হয়। গলার ত্বক খসখসে হয়ে যায়।

ঘাড়ের এই কালো দাগ থেকে মুক্তি পেতে প্রাকৃতিক উপাদনের উপর ভরসা রꦛাখতে পারেন। যেমন𓄧-

  • গলা-ঘাড়ের কালো দাগ দূর করতে ২ টেবিল চামচ বেকিং সোডা ও সামান্য পানি মিশিয়ে তিন মিনিট ঘষুন এবং শুকানোর জন্য কয়েক মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে ময়েশ্চারাইজার ক্রিম বা অলিভ অয়েল লাগিয়ে নিন।
  • ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ১ টেবিল চামচ কফি, ১ টেবিল চামচ চিনি, ১ চা চামচ হলুদ গুঁড়া একসঙ্গে নিয়ে মিশিয়ে নিন। ভালোভাবে মিশে না যাওয়া পর্যন্ত এটি নাড়ুন। তারপর হালকা সাবান এবং পানি দিয়ে আপনার ঘাড়ের অংশটি ভালোভাবে পরিষ্কার করুন। এবার একটি নরম তোয়ালে দিয়ে মুছে নিন। ঘাড়ের সব জায়গায় মিশ্রণটি প্রয়োগ করুন। ৫-১০ মিনিটের জন্য বৃত্তাকার গতিতে মিশ্রণটি আলতো করে ম্যাসাজ করুন। এবার ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন যাতে উপাদানগুলো ত্বকে প্রবেশ করতে পারে। শুকিয়ে এলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার ত্বককে হাইড্রেটেড রাখতে হালকা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে ২-৩ বার ব্যবহার করুন।

এছাড়াও সঠিক খাদ্যাভ্যাস ও ব্যায়ামের মাধ্যমে ওজন কমাতে হবে। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও থাইরয়েডের সমস্যা থাকল💞ে চিকিৎসা দরকার। ঘাড়ের কালো দাগ দূর করতে বেশ কিছু ওষুধ রয়েছে। প্রতিদিন সকালে গলা ও ঘাড় পানি দিয়ে ধুয়ে বেনজয়াইল পার–অক্সাইড (৪%) অথবা স্যাসলিক ফোম (২%) ব্যবহার করতে পারেন। পরে ময়েশ্চ๊ারাইজার হিসেবে ভিটামিন-ই মিশ্রিত নারকেল তেল ব্যবহার করা যায়।

Link copied!