• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কতদিন পর পর টুথব্রাশ পরিবর্তন করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৪, ০৪:৪৪ পিএম
কতদিন পর পর টুথব্রাশ পরিবর্তন করবেন
ছবি: সংগৃহীত

অনেকেই আছেন বছরের পর বছর একই টুথব্রাশ ব্যবহার করেন। তারা জানেন না, কতদিন পর পর টুথব্রাশ বদলানো উচিত। আর তাইতো দিনের পর দিন একই ব্রাশ দিয়ে দাঁত ম🌊েজে চলেছেন। ব্রাশ একেবারে ব্যবহারের অযোগ্য না হওয়া পর্যন্ত তা বদলানোর কথা মাথায় আসে না। নষ্ট হোক বা না হোক, টুথব্রাশ প্রতি তিন থেকে চার মাস পরপর পরিবর্তন করা উচিত। এমনটাই মনে করেন দন্ত চিকিৎসকরা।

লস অ্যাঞ্জেলসের ইউসিএলএ স্কুল অব ডেন্টিস্ট্রির লেকচারার ড. মিশেল কেলম🔜্যানের মতে, অন্তত প্রতি তিন মাসে টুথব্রাশ বদলে ফেলা উচিত। তবে কীভাবে ব্যবহার করা হচ্ছে, তার উপর নির্ভর করে সময় কমেও আসতে পারে। ভালো ও উন্নত মানে ব্রাশ হলে বেশি দিন ব্𒅌যবহার করতে পারেন আর ভালো না হলে বেশিদিন ব্যবহার করতে পারবেন না।

নিয়মিত বিরতিতে টুথব্রাশ পরিবর্তন না করলে ব্রাশের কꦓার্যকারিতা কমতে থাকে। ঠিকভাবে দাঁত পরিষ্কার হবে না। দাঁতের কোনায় খাবারের কণা ও জীবাণু জমে থাকতে পারে।

টুথব্রাশ বদলানোর আরেকটি প্রধান লক্ষণ হল ব্রাশের ক্ষয়। অরেঞ্জ প্লাস♕ ♐ম্যাগনোলিয়া ডেন্টাল স্টুডিও’র কর্ণধার ডা. জয়সি কাহং বলেন, “ব্রাশের ক্ষয় শুরু হওয়া মাত্র বদলাতে হবে। এছাড়া কোনো কারণ ছাড়া অসুস্থ হতে থাকলেও টুথব্রাশ পরিবর্তন করা উচিত। যাতে জীবাণুর আক্রামণ প্রতিরোধ করা যায়।”

ব্রাশের যত্ন নিন

  • বেশির ভাগ বাড়িতেই সব সদস্যের ব্রাশ একই পাত্রে সাজানো থাকে। এই ভাবে ব্রাশ রাখলে এক জনের ব্রাশ থেকে অন্য জনের ব্রাশে জীবাণু ছড়িয়ে পড়তে পারে। যদি এক পাত্রেই রাখতে হয়, তবে ব্রাশে অবশ্যই ঢাকনা পরিয়ে রাখুন।
  • গোসলখানার ব্রাশ রাখাও ভালো অভ্যাস নয়। এই ধরনের স্যাঁতসেঁতে ও আর্দ্রতাপূর্ণ আবহাওয়ায় রোগ-জীবাণু ছড়িয়ে পড়ার ঝুঁকিও তাই অনেকটাই বেশি।
  • সপ্তাহে অন্তত এক বার ব্যবহার করার আগে উষ্ণ পানিতে ব্রাশ ধুয়ে নিন। এতে জীবাণু সংক্রমণের আশঙ্কা কিছুটা কমবে। 
Link copied!