• ঢাকা
  • রবিবার, ১৮ আগস্ট, ২০২৪, ৩ ভাদ্র ১৪৩১, ১২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বর্ষায় পুরুষেরা সপ্তাহে কতবার শ্যাম্পু করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩, ২০২৪, ০৪:১১ পিএম
বর্ষায় পুরুষেরা সপ্তাহে কতবার শ্যাম্পু করবেন
ছবি: সংগৃহীত

চুলের জন্যে শুধু নারীরাই যত্নশীল নয়। পুরুষেরাও সমানভাবে চুলের যত্ন নেন। বরং পুরুষরা চুলের যত্নটা একটু বেশিই নেন। কেননা দ্রুত চಞুল ঝরে যাওয়া এবং মাথার টাক পড়ার সমস্যা নারীদের থেকে পুরুষদের বেশি হয়। আবহাওয়া বদলের সঙ্গে সঙ্গে চুলের সমস্যাও বাড়ে-কমে। যেমন বর্ষা মৌসুমে চুল পড়া, চুলে খুশকি হওয়া যেন বেড়ে যায়। আর বর্ষাকালে অতিরিক্ত আর্দ্রতার কারণে চুলের রুক্ষতাও বাড়ে। তাই বর্ষার মৌসুমে চুলের জন্য চাই বাড়তি যত্ন।

বর্ষা মৌসুমে আর্দ্রতা বেড়ে যাওয়ায় বাতাসে ধুলাবালির পরিমাণও বাড়ে। যা চুলের ক্ষতি করে। পুরুষরা অধিকাংশ সময়ই বাড়ির বাইরে থাকেন। বাইরে বাতাসের সঙ্গে থাকা ধুলাবালি চুলের  গোড়ায় জমে যায়। যা মাথার ত্বকের পোরসকে ব্লক করে দেয়। তাছাড়াও এই সময় গরমে প্রচণ্ড ঘামও হয়। যা থেকে চুলের ফাঙ্গাস ও ব্যাকটেরিয়া দ্বারা জীবাণুঘটিত রোগ হয়। তাই নিয়মিত চুলকে পরিষ্কার রাখা জরুরি। চুলকে পরিষ্কার করতে ব্যবহার হয় শ্যাম্পু। বাজারে বিভিন্ন♑ ব্র্যান্ডের শ্যাম্পু পাওয়া যায়। তবে একেকজনের মাথার ত্বকের জন্য় একেক শ্যাম্পু ভালো হয়। এছাড়াও সপ্তাহে কতবার চুলে শ্যাম্পু করা উচিত তা নিয়েও ধারণা থাকা প্রয়োজন। বিশেষ করে বর্ষার মৌসুমে পুরুষরা সপ্তাহে কতবার শ্যাম্পু করবেন তা জেনে রাখা জরুরি।

বিশেষজ্ঞরা বলেন, চুল পরিষ্কার না থাকলেই তা নিয়ে নানা সমস্যায় ভুগতে হয়। চুল পড়া বেড়ে যায়। তাই যে মৌসুমে চুল বেশি ময়লা হবে সেই মৌসুমে তত বেশি চুলে শ্যাম্পু ব্যবহার করতে হবে। সেই অনুযায়ী বর্ষা মৌসুমে প🌼ুরুষদের প্রতিদিনই চুলে শ্যাম্পু ব্যবহার করা ভালো হবে। শ্যাম্পুর সঙ্গে নিয়মিত কন্ডিশনারও ব্যবহার করতে হবে।

বর্ষা মৌসুমেও পুরুষরা চুলে তেল দেবেন। শ্যাম্পু করার ৩🌠০ মিনিট আগে চুলে তেল লাগান। হট অয়েল থেরাপিও নিতে পারেন। এতে স্ক🎶্যাল্প ভালো থাকে। তেল দেওয়ার পর অবশ্যই ভালোভাবে শ্যাম্পু করে নেবেন।

পুরুষরা বর্ষা মৌসুমে প্রতিদিন শ্যাম্পু করবেন। তাই খেয়াল রাখবেন যেন চুলে ক্ষারযুক্ত শ্যাম্পু ব্যবহার করা না হয়। মাইল্ড ক্লিনজার ব্যবহার কর🦋ুন। চুলে খুশকি হয়ে গেলে অ্যান্টিড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহার করুন সপ্তাহে ২ দিন। আর চুল পড়া কমাতে নারিশিং শ্যাম্পু ব্যবহার করতে পারেন। মনে রাখবেন, বর্ষাকালে ফাঙ্গাসের কারণে খুশকি হয়। আবার শ্যাম্পু ও কন্ডিশনার ভালোভাবে পরিষ্কার করা না হলেও খুশকি হতে পারে। তাই ভালোভাবে পানি দিয়ে চুল ধুয়ে নেওয়া জরুরি।

চুল এবং মাথার ত্বকের ধরন অনুযায়ী শ্যাম্পু ও কন্ডিশনার নির্বাচন করা জরুরি। চুল ছোট থাকলে সপ্তাহে ৩ দিন কন্ডিশনার ব্যবহার করুন। চুলের চাকচিক্য ঠিক রাখতে সিরাম ব্যবহার করতে পারেন। প্রয়োজনে স্ক্যাল্প ও♌ হেয়ার এক্সপার্টের সঙ্গে পরামর্শ করে শ্যাম্পু, কন্ডিশনার, সিরাম ব্যবহার করুন।

Link copied!