• ঢাকা
  • রবিবার, ১৮ আগস্ট, ২০২৪, ৩ ভাদ্র ১৪৩১, ১২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


জুলাই গণহত্যা

নিহতদের প্রকৃত সংখ্যা যেভাবে জানা যেতে পারে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৪, ১১:২২ এএম
নিহতদের প্রকৃত সংখ্যা যেভাবে জানা যেতে পারে

কোটা সংস্কার থেকে সরকার পতনের একদফাকে কেন্দ্র করে গত জুলাই ও  আগ🥂স্ট মাসে বাংলাদেশে ঘ🍬টে যাওয়া হত্যাকাণ্ডকে ‘জুলাই গণহত্যা’ হিসেবে চিহ্নিত করেছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ নজরুল। 

এই ൩সময়ে অন্তত ৬৫০ জন নꩵিহত হয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। 

এদিকে ছাত্র আন্দোলনে এক হাজারেরไও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে ভারতীয় গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে মন্তব্য করেছেন সদ্য সাবেক স্বরাষ্ট্র উপদেষ্টা ও বর্তমানে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) এম সাখাওয়াত হোসেন।

মোটাদাগে, আন্দোলনে নিহতের সংখ্যা নিয়ে নানা আলাপ হলেও এর প্রকৃত সংখ্যা নিয়🅘ে ধোঁয়াশা কাটছে না। খবর বিবিসি বাংলার।

সেক্ষেত্রে নিহতদের সংখ্যা জানার উপায় কী?

মানবাধিকারকর্মীরা বলছেন, নি꧂হতদের সংখ্যা জানার জন্য তালিকা তৈরির কোনো বিকল্প নেই। একইসঙ্গে দোষীদের বিচারের আওতায় আনার জন্যেও নিহতদের তালিকা করা প্রয়োজন।

আন্দোলনে নিহতের সংখ্যা কত?
বাংলাদেশের সাম্প্রতিক বিক্ষোভ ও অস্থিরতা নিয়ে গত শুক্রবার জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের দ✃প্তর থেকে একটি প্রাথমিক প্রতিবেদন প্রকাশ করা হয়।

১৬ই জুলাই থেকে ১১ই🐽 আগস্ট পর্যন্ত সময়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তিতে কমপক্ষে ৬৫০ জনের মৃত্যু হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এতে বলা হয়, এদের মধ্যে চৌঠা আগস্ট পর্যন্ত চারশোর কাছাকাছি এবং বাকি প্রায় ২৫০ জন পরেꦓর দুইদিনে প্রাণ হারিয়েছেন🔜।

আর জুন থেকে শ🐼ুরু হওয়া আন্দোলনে ৩২ শিশুর মৃত্যু হয়েছে বলেও এতে উল্লেখ করা হয়।

একইদিন ভারতের অনলাইনভিত্তিক গণমাধ্যম নর্থইস্ট নিউজকে ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) এম সাখাওয়াত হোসেন জানান, এ সময়𒊎ে নিহত হয়েছে সহস্রাধিক মানুষ।

তিনি বলেন, ঢাকার কিছু জায়গায় এবং অন্যান্য জেলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ 💃হাসিনার পুলিশ বাহিনী মানুষকে প্✅রাণঘাতী অস্ত্র দিয়ে আঘাত ও গুলি করে, যাদের বেশিরভাগই ছিল ছাত্র ও তরুণ।

অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। পরে তাকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সরিয়ে তাকে বস্ত্র ও পাট 🦩মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়।

যা বলছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

নির্দিষ্ট কোনো তালিকা করা না হলেও সংঘাতে মৃতের সংখ্যা অন্তত এক থেকে দেড় হাজার হতে পার𓃲ে বলে মনে করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক উমামা ফা🐬তেমা।

তিনি বলেন, প্রথমেতো ভেবেছিলাম অন্তত ৫০০ হবে। কিন্তু হাসপাতালের ডাটা (উপাত্ত), মানুষের মুখের কথা শুনে এখন মনে হচ্ছে এটা ক🔯োনোভাবেই এক থেকে দেড় হাজারের নিচে হবে না। বিশেষ করে যেদিন শেখ হাসিনা পদত্যাগ করলো, সেদিনও দুইশো/আড়াইশোর ওপর লাশ পড়েছে।

এর আগে, কোটা আন্দোলনের সময় ১৬ থেকে ২৫ জুলাই পর্যন্ত সারাদেশ♏ে ২৬৬ জনের মৃত্যুর তথ্য๊ প্রকাশ করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

এরপর আর নিহতদের নিয়ে নতুন তাল﷽িকা করার কোনো কাজ শুরু হয়নি বলে জানান মিজ ফাতেমা।

এই সমন্বয়ক বলছেন, নিহতদের অনেকের মৃত্যু ‘হার্ট অ্যাটাক, ♍স্ট্﷽রোক, সড়ক দুর্ঘটনা বলে নথিভুক্ত করা হয়েছে, আবার অনেকের লাশ মর্গে রাখা হয়েছে কিংবা বেওয়ারিস হিসেবে দাফন করা হয়েছে। ফলে সারা দেশব্যাপী অনুসন্ধান করে তালিকা করা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জন্য ‘অনেক বড় দায়িত্ব’।

আর তাই ‘সরকারের ল𝔉োক নিয়োগ করে শহিদদের তালিকা তৈরি করা জরুরি’ বলে মনে করেন তিন♛ি।

ফাতেমা বলেন, আমরা আমাদের জায়গা থেকে বলছি যে সরকারিভাবে উদ্যোগটা নিতে হবে। অন্তর্বর্তী সরকারের অধীনে টিম গঠন করে শহিদদের সংখ্যাটা আইডেন্টিফাই (চিহ্নিত) করা খ♐ু⛄ব দরকার।

এদিকে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের আন্তর্জাতিকꦆ অপরাধ ট্রাইব্যুনাল আইন ১৯৭৩ অনুযায়ী বিচার করা হবে বলে গণম🍒াধ্যমে জানান আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ নজরুল।

তবে এই আন্দোলনে কত মানুষ নিহত বা আহত হয়েছে, সে বিষয়ে সরকারের তরফ থেকে এখনো কোন উদ্যোগের কথা জানা যায়নিཧ।

প্রকৃত সংখ্যা কি জানা সম্ভব?
আন্দোলন চলাকালীন নিহত অনেকের তথ্যই হাসপাতালে নথিভুক্ত করা হয়নি। আবার ময়নাতদন্ত ছাড়াই অনেকের লাশꦉ নিয়ে গেছেন স্বজনরা। থানাগুলোতেও নেই প্রকৃত মৃতের সংখ্যা।

এমন প্রেক্ষাপটে কেবল নথিবদ্ধ তথ্যগুলোই প্রকাশি𓃲ত হচ্ছে। সেক্ষেত্রে মৃতে🌄র প্রকৃত সংখ্যা পাওয়া যাওয়ার সুযোগ কম বলেই মনে করছেন মানবাধিকারকর্মী নূর খান লিটন।

তিনি বলেন, অনেকক্ষেত্রে আত্মীয়রা🐬 𒆙লাশ নিয়ে চলে গেছে, আবার আইনশৃঙ্খলা বাহিনী কিছু লাশ গায়েব করেছে। অনেকে এখনো অজ্ঞাত আছে।

এছাড়াও ঢাকায় ভাসমান জনগোষ্ঠী আছে। তাদের শনাক্ত করতে সময় লাগবে। ফলে প্রকাশিত কোনো সংখ🌜্যাই হয়তোবা সঠিক না হতে পারে বলে মনে করেন এই মানবাধিকারকর্মী।

আর তাই এমন একটি ঘটনায় ‘অনুমাননির্ভর কথা না বলে কিছু সময় অপেক্ষা করে প্র⭕কৃত সংখ্যা বের করার 🥀চেষ্টা করা উচিত’ বলেই মত তার।

নিহতদের তালিকা করা কেন জরুরি?
‘বিচারপ্রাপ্তি, ইতিহাসের প্রয়োজন এবং পরিবারগুলোর পাশে দাঁড়াতে’ নিহতদের তালিকা থাকা দরকার বলে মনে কর🅷েন মানবাধিকারকর্মী নূর খান লিটন।🌌 অর্থাৎ মানবতাবিরোধী অপরাধ এবং গণহত্যার বিচার করতে চাইলে নিহতদের সম্পর্কে জানা জরুরি বলেই মনে করেন তিনি।

খান লিটন বলেন, ইতিহাসের প্রয়োজনে তথ্য সংরক্ষণ করা প্রয়োজন। এত বড় নির্মমতা হয়ে গেল এখানে, কত মানুষকে পরিকল্পিতভাবে হত্যা করা হলো সেটি জানাটা আমাদের দরকার। আর নিহতদের পরিবারের পাশে দাঁড়াতে হলেও এই তালিকা লাগ♋বে বলে মত তার।

প্রকৃত সংখ্যা জানতে কী করা যেতে পারে?
নিহতদের প্রকৃত সংখ্যꩵা জানতে সরকার জনগণের কাছে তথ্যের জন্য সাহায্য চাইতে পারে বলে মনে করেন নূর খ🥂ান লিটন।

তিনি বলেন, এই সময়কালে যারা নিখোঁজ হয়েছেন বা আত্মীয় স্বজনের সন্ধান পাচ্ছে🐭ন না তারা যেন সরকারের সাথেﷺ যোগাযোগ করে – এমন নোটিশ জারি করে সরকারের তরফ থেকে বিজ্ঞাপন দেয়া উচিত।

তবে বিজ্ঞাপন দিলেও অনেকের পর্যন্ত তা পৌঁছাতে না পারে। সেক্ষেত্রে বিভিন্ন মানবাধিকার সংস্থা বা পেশাজীবী সংগঠন জনগণের থেকে তথ্য নেয়ার চ🌄েষ্টা করতে পারে বলে মত তার। তবে তালিকা করার পরও এর থেকে কিছু সংখ্যা বাদ পড়ার সম্ভাবনা আছে বলেই মনে🧜 করেন এই মানবাধিকারকর্মী।

Link copied!