• ঢাকা
  • বুধবার, ২১ আগস্ট, ২০২৪, ৬ ভাদ্র ১৪৩১, ১৫ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ঘরে যেভাবে ধাপে ধাপে ম্যানিকিউর করতে হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৪, ০৫:০২ পিএম
ঘরে যেভাবে ধাপে ধাপে ম্যানিকিউর করতে হবে
ছবি: সংগৃহীত

হাতের যত্ন নেওয়ার অন্যতম পদ্ধতি হলো ম্যানিকিউর। নখ ও হাতের ত্বককে সুন্দর ও স্বাস্থ্যকর রাখতে নিয়মিত ম্যানিকিউর করা জরুরি। সাধারণত বিউটি পার্লারে গিয়ে ম্যানিকিউর করা 🤪হয়। কিন্তু পার্লারে যাওয়ার সময় না থাকলে ঘরে বসেই সহজে ম্যানিকিউর করা যাবে। ঘরে বসে ম্যানিকিউর করার জন্য খুব বেশি সময় এবং খরচের প্রয়োজন হয় না। তবে ঘরে ম্যানিকিউর করার সঠিক পদ্ধতি জানতে হবে। নয়তো হাতের যত্নে ভালো সুফল পাওয়া যাবে না।

ম্যানিকিউর করার আগে প্রয়োজনীয় উপকরণগুলো একত্র করে নিতে হবে। যেমন_ নেল ক্লিপার নখ কাটার জন্য, নেল ফাইল নখের প্রান্ত মসৃণ করত𝄹ে, কিউটিকল পুশার বা উডেন স্টিক কিউটিকল সরানোর জন্য, কিউটিকল অয়েল বা ক্রিম কিউটিকল নরম করতে, হ্যান্ড ক্রিম বা লোশন হাতের ত্বক ময়েশ্চারাইজ💜 করতে, গরম পানি হাত ভিজিয়ে নরম করার জন্য, নেইল পলিশ রিমুভার পুরানো নেইল পলিশ সরানোর জন্যে, নেইল পলিশ নখে রঙের জন্য (ঐচ্ছিক), টাওয়েল হাত মুছার জন্যে।

যেভাবে ধাপে ধাপে ম্যানিকিউর করতে হবে

নখ প্রস্তুত করুন

প্রথমে নখ থেকে আগের নেইল পলিশ ভালোভাবে রিমুভার দিয়ে পরিষ্কার করে নিন। এতে নখের পৃষ্ঠ মসৃণ থাকবে। নতুন পলিশ দিলেও তা ভালোভাবে বসবে। নখের আকার অনুযায়ী কেটে নিন। মনে রাখবেন, নখ বেশি ছোট করবেন না। একটু ফাঁকা রাখুন যাতে তা বাড়তে পারে। এরপর নখের প্রান্তগুলো ফাইল দিয়ে মসৃণ ক🐓রে🅠 নিন।

হাত ভিজিয়ে নিন

একটি গরম পানির বাটিতে ৫-১০ মিনি🍌ট হাত ডুবিয়ে রাখুন। হাতের ত্বক এবং নখের কিউটিকল নরম হয়ে যাবে। 🉐গরম পানির মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস বা অলিভ অয়েল মিশিয়ে নিলে ত্বক আরও নরম হবে। কোনো রকম দাগ থাকলে তা দূর হবে।

কিউটিকল যত্ন

হাত শুকিয়ে গেলে কিউটিকল পুশার বা🍸 উডেন স্টিক দিয়ে কিউটিকলগুলো আলতো করে পেছনে ঠেলে দিন। খুব বেশি চাপ দেবেন না। এতে কিউটিকল ক্ষতিগ্রস্ত হতে পারে। এরপর কিউটিকল অয়েল বা ক্রিম ব্যবহার করে এগুলো নরম করুন এবং ত্বকের শুষ্কতা দূর করুন।

এক্সফোলিয়েশন

হাতের ত্বকের মরা কোষগুলো দূর করতে হালকা স্ক্রাব ব্যবহার করুন। হাতের আঙ্গুলের মাঝে, নখের পাশে এবং কবজির দিকে ভালোভাবে স্ক্🎉রাব করুন। এটি ত্বককে নরম ও উজ্জ্বল করতে সাহা💜য্য করবে।

হাত ময়েশ্চারাইজ করুন

স্ক্রাব করার পর হাত ভালোভাবে ধুয়ে ফেলুন। নরম তোয়ালে দিয়ে হাত মুছে নিন। এরপর একটি ভালো মানের হ্যান্ড ক্রিম বা লোশন দিয়ে ময়েশ্চ𒅌ারাইজ করুন। এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখবে। ত্বককে মোলায়েম করবে।

নেইল পলিশ লাগান

নখে পছন্দমতো নেইল পলিশ লাগাতে পারেন। পলিশ লাগানোর আগে নখের ওপর একটি বেস কোট ব্যবহার করতে পারেন। যা নখের ক্ষতি🌱 থেকে রক্ষা করবে। নেইল পলিশকে দীর্ঘস্থায়ী করবে। নেইল পলিশ শুকিয়ে গেলে উপরে একটি টপ কোট লাগান। যাতে পলিশ দীর্ঘস্থায়ী হয়।  উজ্জ্বলতা বজায় থাকে।

Link copied!