• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মুরগি নাকি মাছ, গরমে কোনটি বেশি স্বাস্থ্যকর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৪, ২০২৩, ০৪:৩৬ পিএম
মুরগি নাকি মাছ, গরমে কোনটি বেশি স্বাস্থ্যকর

বাঙালিরা যে খাদ্য রসিক তা আর নতুন করে বলার কিছু নেই। তবে জানে♋ন কি, মাছ ও মুরগির মধ্যে গরমে কোনটি বেশি উপকারী।

মাছ

মাছে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এ উপাদানটি হার্টের জন্য অ🔜ত্যন্ত উপকারী। এছাড়া এতে র🔯য়েছে ফার্স্টক্লাস প্রোটিন। এ ধরনের প্রোটিন কিন্তু শরীর খুব সহজে গ্রহণ করে নেয়। আবার ভিটামিন বি২ ও ভিটামিন ডি-এর প্রাচুর্য রয়েছে মাছে। এমনকি মাছে পটাশিয়াম, আয়োডিন, জিঙ্কসহ একাধিক গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে। তাই যে কোনো ব্যক্তি নিয়মিত মাছ খেতেই পারেন। এতে হার্ট, চোখ, কিডনিসহ দেহের একাধিক অঙ্গ সুস্থ থাকবে।

চিকেন

মুরগির মাংস খেতে আমরা অনেকেই খুব পছন্দ করি। তবে এই মꦡাংস স্বাদের পাশা🐈পাশি গুণেও কিন্তু অনন্য। এতে রয়েছে প্রয়োজনীয় প্রোটিন। এ ছাড়া রয়েছে ভিটামিন বি৬, ভিটামিন বি১২, ম্যাগনেশিয়াম, সেলেনিয়াম ও জিঙ্ক। তাই সব বয়সেই পরিমিত মুরগির মাংস খাওয়া যেতে পারে।

দুটি খাবারেই পর্যাপ্ত পরিমাণে রয়ে🌳ছে প্রো✅টিন এবং পুষ্টিকর উপাদান। তবে প্রোটিনের গুণগত মানের কথা বললে, চিকেনের তুলনায় মাছ একটু উৎকৃষ্ট।

তবে শরীরে ইউরিয়া থাকলে মাছ নয়। কিডনির সমস্যায় আক্রান্ত একাধিক রোগীর শরীরে ইউরিয়ার পরিমাণ বেশি থাকে। আর রক্তে এই উপাদান বাড়লে মাছ খাওয়ার সময় নাকে এক ধরনের গন্ধ আসে, তাই মাছ খেতে গেলেই তাদের বমি পাওয়ার সম্ভাবনা থাকে। তাই তারা মাছের বদলে চিকেন খেত💙ে পারেন।

তবে একসঙ্গে মাছ ও চিকেন খাবেন না। এছাড়া নিয়মিত একই ধরনের খাবা🌠র খাওয়া উচিত নয়। এতে শরীরে প্রোটিনের আধিক্য হতে পারে। আর অতিরিক্ত প্রোটিন দেহে নাইট্রোজেন ইমব্যালেন্স করে দেয়। যার ফলে একাধিক সমস্যা দেখা দিতে পারে। তাই দুপুরে হোক বা রাতে মাছ ও চিকেন একসঙ্গে না খাওয়া‌ই ভালো। 

Link copied!