• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


৩১০ কেজির নীলকান্তমণি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২১, ০৪:০৫ পিএম
৩১০ কেজির নীলকান্তমণি

রূপকথার গল্পে রাজ-রাজড়াদের হীরা-মুক্তা-জহরতের গল্প আমরা সবাই শুনেছি। দামি সব পাথর তারা সন𝔍্তুষ্ট হয়ে দানও করতেন প্রজাদের। আবার প্রিয়ার অনামিকাতে শোভাবর্ধনের জন্য তুলে দিতেন নীলকান্ত মণি। হিরের চেয়ে দামি রত্ন এই নীলকান্ত মণি। তবে এবার রূপকথার রাজ্যে নয়, সত্যিই দেখা মিললো এমন এক মূল্যবাꦇন পাথরের। যার ওজন ৩১০ কেজি।

শ্রীলঙ্কার মাটির নিচে সত্যি সত্যিই সন্ধান পাওয়া গিয়েছে এমন একটি মণির। পৃথিবীর বৃহত্তম নীলকান্ত মণি। বিশাল এই রত্নপাথরটির প্রদর্শনী হয়েছে গত রোববার শ্রীলঙ্কায়। ইতিমধ্যে সাড়া ফেলে দিয়েছে এই রত্ন ও এর প্ওরদর্শনী। আয়োজকদের দাবি, এটি বিশ্বের সবচেয়ে বড় প্রাকৃতিক নীলকান্তমণি।

প্রায় তিন মাস আগে শ্রীলঙ্কার রত্নসম্পদে পরিপূর্ণ রত্নপুরা এলাকার একটি খনিতে বিশালাকারের এই নীলকান্তমণির সন্ধান মেলে। ওই এলাকার খনিগুলো 🦩দামি রত্নপাথরের জন্য বিশেষভাবে পরিচিত। শ্রীলঙ্কার ‘রত্ন রাজধানী’ নামে ডাকা হয় রত্নপুরাকে।

এত দিন স্থানীয় খনিমালিক ও বিশেষজ্ঞরা এটি পরীক্ষা–নিরীক্ষা করেছেন। এরপর গত র🌳োববার এটির প্রদর্শনীর আয়োজন করা হয়। শ্রীলঙ্কার রাজধানী কলম্বো থেকে ৬৫ কিলোমিটার দক্ষিণে কালুতারা জেলার হোরানা শহ🏅রের একজন খনিমালিকের বাড়িতে প্রদর্শনীটির আয়োজন করা হয়।

সেখানকার রত্ন বিশেষজ্ঞরা বলেন, প্রায় ৩১০ কেজি ওজনের এই নীলকান্তমণিটি অত্যন্ত বিরল ও দামি।🅷 বিশ্বে এর আগে এত বড় প্রাকৃতিক নীলকান্তমণির সন্ধান পাওয়া যায়নি। তবে আন্তর্জাত🉐িক পর্যায়ের রত্ন বিশেষজ্ঞরা আগে এটি পরীক্ষা করে দেখবেন। তারপর আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়া হবে।

শ্রীলঙ্কার ন্যাশনাল জেম এবং জুয়েলারি অথরিটি জানিয়েছে, এটি বিশ্বের সবচেয়ে বড় নীলকান্তমণি। তিন মাস আগে রত্নপুরা খনি থেকে এই রত্ন উদ্ধার হয়েছে। ইতিমধ্যেই এই নীলকান্তমণির নাম দেওয়া হয়েছে ‘কুইন অব এশিয়া’। রত্ন বিশেষজ্ঞদের মতে, এই রত্নের দাম হতে পারে ১০ কোট𒁏ি মার্কিন ডলার যা বাংলা টাকায় প্রায় ৮৬৪ কোটি ৩৭ লাখ ১৯ হাজার টাকা।  

সূত্র: আনন্দবাজার

Link copied!