• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


২ যুগ পর দেখা মিলল ‘হাতওয়ালা’ মাছের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২১, ০১:০২ পিএম
২ যুগ পর দেখা মিলল ‘হাতওয়ালা’ মাছের

অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা ২২ বছর পর তাসমানিয়ার উপকূলের অদূরে একটি বিরল মাছ খুঁজে পেয়েছেন যে🌞টি পাখনা নয়, ‘হাতের’♍ সাহায্যে ঘুরে বেড়ায়। ‘পিংক হ্যান্ডফিশ’ নামে এই মাছটি শেষবার দেখা গিয়েছিল ১৯৯৯ সালে। এ পর্যন্ত ডুবুরিরা মোট চার বার এই মাছের দেখা পেয়েছেন।

মাছটি এক সময় হারিয়ে যা🤪বে এই আশঙ্কায় অস্ট্রেলীয় কর্তৃপক্ষ এই মাছটিকে বিপন্ন প্রাণীর তালিকায় যো♑গ করেছে। তবে বিজ্ঞানীরা বলছেন, কিছুদিন আগে সমুদ্রের গভীরে এক মেরিন পার্কে তাদের এক ক্যামেরায় মাছটি ধরা পড়েছে। নতুন এই ভিডিওতে দেখা গেছে, মাছটি গভীর সাগরের খোলা জায়গায় ঘোরাফেরা করছে। একটি গলদা চিংড়ি বিরক্ত করার পর ১৫ সেন্টিমিটার দীর্ঘ মাছটি পাথরের তলা থেকে বেরিয়ে আসছে।

বিজ্ঞানীরা আগে ধারণা করেছিলেন, মাছটি অগভীর পানিতে বসবাস করে। এখন দেখা যা𒁃চ্ছে তাসমানিয়ার দক্ষিণ উপকূলের কাছে ৩৯০ ফুট গভীরে এর বাস। ইউনিভার্সিটি অব তাসমানিয়ার সমুদ্র জীববিজ্ঞানী নেভিল ব্যারেট বলেন, “এই আবিষ্কার খুবই উত্তেজনাকর। যেহেতু অনেক বেশি জায়গাꦍ নিয়ে এই মাছটি ঘোরাফেরা করে, তাই পিংক হ্যান্ডফিশের ভবিষ্যৎ নিয়ে যে আশঙ্কা ছিল তা কিছুটা কেটেছে।”

গত ফেব্রুয়ারি মাসে গবেষক দলটি তাসমান ফ্র্যাকচার মেরিন পার্কে একটি ক্যাম⛎েরা বসায়। তাদের উদ্দে🔯শ্য ছিল জলের নীচে থাকা কোরাল, গলদা চিংড়ি এবং অন্যান্য প্রজাতির মাছের ছবি তোলা এবং জরিপ চালানো।

ফুটেজ🎀 পরীক্ষার সময় মাছটিকে দেখতে পাওয়া গবেষণা 🌌সহকারী অ্যাশলি বাসতিয়ানসেন বলেন, “দেখলাম একটি ছোট মাছ হঠাৎ করেই খাড়ি থেকে মাথা বের করলো। তারপর অবাক হয়ে দেখলাম মাছটার রয়েছে দুটি হাত।”

সূত্র: বিবিসি বাংলা

 

Link copied!