• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মানুষের চেয়েও প্রখর স্মৃতিশক্তি এই প্রাণীর!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৯, ২০২১, ০১:৩৯ পিএম
মানুষের চেয়েও প্রখর স্মৃতিশক্তি এই প্রাণীর!

সমুদ্রে কত বিচিত্র প্রাণীর সন্ধান মেলে। ‘কাটলফিশ’ তেমনই বিচিত্র এক সামুদ্রিক প্রাণী। বিচিত্র এই প্রা🌟ণীর বৈশিষ্ট্যগত দিকেরও অনেক ভিন্নতা রয়েছে। বিজ্ঞানীরা বলছেন, এই প্রাণীর কিছু বৈশিষ্ট্যের সঙ্গে মানুষের বৈশিষ্ট্যের মিল খুলে পাওয়া যায়। এমনকি এই প্রাণীর স্মৃতিশক্তি মানুষের চেয়েও তুখোড়।

সম্প্রতি ‘কাটলফি𝄹শ’ এর স্মৃতিশক্তি নিয়ে একটি গবেষণা প্⛄রকাশিত হয়েছে। প্রসিডিংস অব দ্য রয়াল সোসাইটি বি সাময়িকীতে এই গবেষণাটি প্রকাশ পায়।

গবেষণায় বলা হয়, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের স্মৃতিশক্তির অবক্ষয় হয়। কিন্তু বয়স বেড়েও মানুষের 🌸চেয়ে কাটলফিশের স্মৃতিশক্তি বেশি অটুট থাকে।

বিবিসি প্রতিবেদনে জানায়, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের উডস হলের মেরিন বাইলোজিক্যাল ল্যাব, ম্যাস𝕴াচুসেটস ও কেইন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই পুরো গবেষণাটি পরিচালনা করে এই তথ্য জানিয়েছেন।

গবেষণায় কাটলফিশের ২৪টি নমুনা নিয়ে পরীক্ষা করেন গবেষকরা। এর একটি গ্রুপের বয়স ছিল ১০ থেকে ১২ মাস। আরেকটি গ্রুপে ছিল ২২ থেকে ২৪ মাস বয়সী কাটলফিশ। যাদের সঙ𓆉্গে ৯০ বছর বয়সি মানুষের স্মৃতিশক্তি পরীক্ষার করে তুলনা করা হয়।

গবেষকরা দাবি করেন, বয়স বাড়লেও কাটলফিশের স্মৃতিশক্তি অটুট আর তীক্ষ্ম থাকে।  জীবনের শেষ ক👍য়েক দিন পর্যন্ত তাদের সঙ্গে ঘটে যাওয়া ঘটনার কথা মনে রাখতে পারে এই বৈচিত্র্যময় প্রাণীটি। যা মানুষের পক্ষে সম্ভব হয় না।

চতুরতার জন্যও বেশ পরিচিত সামুদ্রিক এই প্রাণীটি। অত্যন্ত নরম দেহ এদেনꦡ। তবে কাঁকড়া ধরার ☂;বিশেষ কৌশল জানা আছে তাদের। তাদের শক্তিশালী চিমটা রয়েছে। যা দিয়ে তারা শিকার করে। দেহের রঙও পরিবর্তন করতে পারে এই প্রাণী।

Link copied!