• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


গাছ থেকে পড়ছে অবিরাম ধারায় পানি!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৪, ২০২২, ১২:৪৭ পিএম
গাছ থেকে পড়ছে অবিরাম ধারায় পানি!

প্রকৃতিতে বিচিত্র সব ঘটনা মাঝেমধ্যেই ঘটে। এমন অনেক ঘটনা প্রকৃতিতে ঘটে, যা সাধারণ বুদ্ধিতে ব্যাখ্যা করাও কঠিন হয়ে যায়। তেমনই 🔜একটি ঘটনা দেখা গেল দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ মন্টিনেগ্রোতে। একটি গ🌜াছের ভেতর থেকে ফোয়ারার মতো বেরিয়ে আসছে পানি। সামাজিক মাধ্যমে মুহূর্তের মধ্যে ভাইরাল হয়েছে মন্টিনেগ্রোর সেই গাছ থেকে পানি পড়ার ভিডিও।

মন্টিনেগ্রোর ছোট্ট একটি গ্রাম ডিনোসা। সেই গ্রামেই এক ঘাসজমির ওপর রয়েছে বিশাল একটি মালবেরি গাছ। আর সেই গাছের কাণ্ডের ভেতর থেকেই ফোয়ারার মতো বেরিয়ে আসছে পানি। দেখে মনে হবে যেনো গাছের ভেতরেꩲ চালু রয়েছে পানির কল। আর তা থ🐽েকেই বেরিয়ে আসছে অবিরাম এই ধারা। 

স্থানীয়দের দ♏াবি, বছরে মাত্র দুই থেকে তিন দিন এ ঘটনা ঘটে। তাই স্বচক্ষে বিষয়টি দেখতে পারা বেশ বিরল। কিন্তু🌃 কেন এমন হয়? 

বিশেষজ্ঞদের দাবি, গোটা স্থানটির নিচে রয়েছে একটি অন্তঃসলিল ফল্গুধারা। বর্ষাকালে মাটির জলস্তর বেড়ে গেলে সেই ফল্গুধারা বেরিয়ে আসতে চায় মাটির ওপর। ভূস্তরেꦐ কোনো⭕রকম ছিদ্র থাকলে সেই ছিদ্র দিয়ে বেরিয়ে আসে মাটির নিচের জল। এ ক্ষেত্রে গাছটির কাণ্ডটি কাজ করছে একটি ফাঁপা নলের মতো। আর যেহেতু গাছটি মাটির গভীরে প্রোথিত, তাই সেই নলের মতো অংশ দিয়ে বেরিয়ে আসছে মাটির নিচের পানি। 

সূত্র: আনন্দবাজার

Link copied!