• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অফিসে পদন্নোতি কীভাবে পাবেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২, ২০২২, ০৩:৫২ পিএম
অফিসে পদন্নোতি কীভাবে পাবেন?

অফিসে কাজ তো সবাই করেন। কিন্তু কাজের স্বীকৃতি কজন🐭 পাꦰন। স্বীকৃতি প্রাপ্তি মেলে পদন্নোতির মাধ্যমে। পদন্নোতি বা প্রমোশন পেলে কাজের আগ্রহ ও স্পৃহা বাড়ে। আবার কাজের একাগ্রতা থাকলে প্রমোশন পাওয়া সহজ হয়। অভিজ্ঞতা, দক্ষতার প্রমাণ দিয়ে এই স্বীকৃতি অর্জন করতে হয়।

দীর্ঘদিন অফিসে যাচ্ছেন আর আসছেন। কিন্তু পদন্নোতির কোনো বালাই নেই। ভেবে দেখেছেন, কেন এমনটা হচ্ছে, কোথায় কমতি রয়ে যাচ্ছে। হয়তো করꦯ্মক্ষেত্রে কিছু বিষয়ে আপনি এখনও পিছিয়ে রয়েছেন। তাই পাশের সহকর্মীর পদন্নোতি বা স্বীকৃতি পেলেও আপনি এখনও বঞ্চিত। অনেক সময় তো পেরিয়ে গেছে, এবার নিজেকে প্রমাণ করুন এবং স্বীকৃতিস্বরূপ কর্মক্ষেত্রে পদন্নোতির জন্য নি🥃জেকে যোগ্য করে তুলুন। 

প্রমোশন বা পদন্নোতির পেতে যে বিষয়গুলোর প্রতি বিবেচনা করতে হবে এবং যে বিষয়ে খেয়াল রাখতে হবে তা🅺 আগে জেনে নিন। কিছু বিষয়ে যত্নবান হলেই কাজের স্বীকৃতি পাওয়া সহজ হবে এবং দ্রুত সময়ে পদন্নোতিও মিলবে। 

কাজের একাগ্রতা 

প্রতিষ্ঠানের জন্য একাগ্রতা নিয়ে কাজ করুন। আপনার কাছে💝 প্রতিষ্ঠান কী আশা করছে তা পূরণে সর্বোচ্চ চেষ্টা করুন। কর্মক্ষেত্রে নিজের বিশেষ অবদান রাখুন। যেন প্রতিষ্ঠান আপনার কাজে সন্তুষ্ট থাকে। যে কাজটি করছেন তা দৃঢ়তার সঙ্গে করুন। পদন্নোতি সহজেই ধরা দিবে।

নিজেকে প্রমাণ করুন

কোনও কাজ বুঝতে সমস্যা হচ্ছে, সেই কাজে মনোযোগ বাড়িয়ে দিন। নিজের দক্ষতা বাড়ানোর চেষ্টা করুন। একবার শিখে গেলে তা আপনার কাছে সহজ মনে হবে। বড় কোনো প্রজেক্টের কাজে নিজেকে উপস্থানের চেষ্টা করুন। কাজে ꦦও ব্যবহারে সবার মন জয় করু🍰ন।

বসের মন জয় করুন

যে কাজটি করছেন তা ঠিক হচ্ছে কিন✃া তা জেনে নিন। অফিসের বস সেই কাজের মূল্যায়ন কীভাবে করছেন তা  জানুন। বসের মন জয় করতে নির্ভুল কাজের প্রমাণ দিন। আপনার কাজ প্রতিষ্ঠানের জন্য কতটা উপকারী হচ্ছে তা বসকে জানান। বস আপনার কাজের মূল্যায়ন বুঝলে দ্রুত পদন্নোতি পেয়ে যাবেন। 

কাজের যথাযোগ্য মূল্যায়ন

অফিসে কাজ করছেন, কাজের প্রতি আপনার স্পৃহাও কম নয়। কাজের শতভাগ সঠিকভাবেই করছেন। দীর্ঘদিন নিজের দায়িত্ব পালন করছেন নিরলসভাবে। তবুও কী পদন্নোতি হচ্ছে না? অফিসে এটা চিরন্তন চিত্র। প্রায়ই অনেকে কাজের স্বীকৃতি পায় ☂না। কারণ তার কাজগুলো বসের নজরে পড়ে না। এক্ষেত্রে আপনার কঠোর পরি💎শ্রমের যথাযথ মূল্যায়ন হচ্ছে কিনা তাও খেয়াল রাখুন। মিটিংয়ে কিংবা অফিসের অন্যান্য কাজেও নিজেকে নিয়োজিত রাখুন। নয়তো কাজের মতো আপনিও আড়ালেই থেকে যাবেন।

প্রমোশনপ্রাপ্তদের অনুসরণ করুন

অফিসে যারা প্রমোশন পেয়েছেন তাদের কাজ ও দক্ষতা কেমন তা খেয়াল করুন। তাদেরকে অন𓃲ুসরণ করুন।♓ ভালো কাজের অনুসরণ করলে আপনিও ভালো ফল পাবেন। প্রমোশন পেতে হলে কী ধরণের ব্যক্তিত্ব, যোগ্যতা ও দক্ষতা লাগে তা সেই মানুষটিকে অনুসরণ করলেই পেয়ে যাবে। তা দিয়ে নিজেকে যাচাই করুন। নিজের কাজ ও দক্ষতার কমতি থাকলে তা কাটিয়ে উঠতে সহজ হবে।

নেতৃত্ব দিন

অফিসের কাজে নেতৃত্ব দিন। আপনার নেতৃ💃ত্বের দক্ষতা দেখলে কর্তৃপক্ষ কাছে যোগ্য হয়ে উঠবেন। সহকর্মীরা যেন কোনো অভিযোগ না করে সেদিকে খেয়াল রাখুন। সব প্রজেক্টে সর্বোচ্চ দক্ষতা দিয়ে নিজেকে প্রমাণ করুন। সুযোগ পেলে টিম লিডার হয়ে কাজ করুন। 

পরিস্কার-পরিচ্ছন্ন পোশাক

অফিসে পদন্নোতি পাওয়ার ক্ষেত্রে সবার নজরে আসা জরুরি। পোশাক, চালচলন ও ব্যক্তিত্বে নিজস🍌্বতা বজায় রাখুন। সবসময় ফিট থাকুন পোশাকে। পরিপাটি লুকে সবার নজর আপনার দিকেই থাকবে। আপনি সবার প্রিয় পাত্র হয়ে উঠবেন। এক্ষেত্রে পদন্নোতি পাওয়া সহজ হবে।

সমস্যা এড়িয়ে যাবেন না

প্রতিষ্ঠানের কোনো সমস্যা হলে কিংবা কোনও সহকর্মীর সমস্যায় পড়লে তা এড়িয়ে যাবেন না। সমাধানের চেষ্টা করুন। প্রতিষ্ঠানের সমস্যাগুলো কাটিয়ে উঠতে আপনার ভূমিকা রাখার সুযোগ থাকলে তা দায়িত্ব নিয়েই করুন। পদন্নোতির ক্ষেত্রে এই বিষয়টি খুব গুরুত্বপূরꦺ্ণ।ജ 

উপস্থিতি জরুরি

অফিসের কাজে ফাঁকি দেওয়া, অযথা ছুটি কাটানো এসব আপনার কর্মজীবনের ক্ষতি করবে। অফিসের উপস্থিতি পদ༺ন্নোতির জন্য জরুরি। তাছাড়া অতিরিক্ত চাপেও আপনি কতটা ভালোভাবে মানিয়ে নিচ্ছেন সেটাও কর্তৃপক্ষের নজরে পড়বে। এতে আপনার উপর ইতিবাচক দৃষ্টিভঙ্গিও থাকবে। 

কাজের নৈতিকতা

সময়মতো অফিসে আসা এবং বের হওয়া, অযথা গল্প করে না কাটিয়ে কাজে মনোনিব🐓েশ করা, নিজের দায়িত্বটুকু সম্পূর্ণভাবে পালন করার মধ্যেই আপনার নৈতিকতার প্রমাণ মিলবে। অফিস পলিটিক্সে জড়াবেন না। কাজের প্রতি নৈতিকতার প্রꦗমাণ দিয়ে সহজেই পদন্নোতির সুবিধা নিতে পারেন। 

হাল ছাড়া যাবে না

দীর্ঘদিন ধরে কাজ করছেন কিন্তু মূল্যায়ন হচ্ছে না, পদন্নোতি পাচ্ছেন না। তাই বলে হাল ছেড়ে দিবেন না। প্রতিদিন নতুর আঙ্গিকে উদ্দীপ্ত হয়ে উঠুন। হতাশ হলে চলবে না। নিজের কওাজটা করে যান। স্বীকৃতি নিজেই ধরা দিবে।

Link copied!