• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘তরুণদের নতুন রাজনৈতিক দল গঠন করার অধিকার আছে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৮:০০ পিএম
‘তরুণদের নতুন রাজনৈতিক দল গঠন করার অধিকার আছে’
বক্তব্য রাখছেন ফরহাদ মজহার। ছবি : সংগৃহীত

দেশে তরুণদের নতুন রাজনৈতিক দল গঠন করার অধিকার আছে বলে মন্তব্য করেছেন কবি, প্রাবন্ধিক ও রাজনৈতিক ভাষ্যকার ফরহাদ মজহার। তিনি বলেছেন, “তরুণদের মাধ্যমে প্রকাশিত জনগণের প্রত🌃্যাশা বর্তমান রাজনৈতিক দলগুলো মেটাতে না পারলে নতুন রাজনৈতিক 🐠দল প্রয়োজন।”

শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর পুরানা পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম মিলনায়তনে মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটস আয়োজিত ‘বাংলাদেশের ছাত্র বিপ্লব : ২০০৭-২৪ শিক্ষাব্যবস্থা ও রাষ্ট্র সংস্কার করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক🎶্তব্যে তিনি এসব কথা বলেন।

ফরহাদ মজহার বলেন, “তরুণ♕দের মধ্য দিয়ে জনগণের যে ইচ্ছা প্রকাশিত হয়েছে, তা যদি রাজনৈতিক দলগুলো মেটাতে পারে, অবশ্যই তরুণদের আলাদা রাজনৈতিক দল লাগবে না। আর যদি ধারণ করতে (রাজনৈতিক দলগুলো) না পারে, তাহলে তরুণদের অবশ্যই একটা নতুন রাজনৈতিক দল লাগবে। এই গণ-অভ্যুত্থান একটা জায়গায় গিয়ে ঠেকে গেছে। এই গণ-অভ্যুত্থানকে পূর্ণ করার জন্য অবশ্যই তরুণদের একটা নতুন রাজনৈতিক দল গঠন করার প্রয়োজন হতে পারে। এটাই দাঁড়াবে, আমরা চাই বা না চাই।”

এই প্রাবন্ধিক ও রাজনৈতিক ভাষ্যকার বলেন, “সরকার নির্বাচন ও গণপরিস🥀র নির্বাচন মূল তর্কের বিষয়। রাজনৈতিক দলগুলো যদি গণপরিসর নির্বাচন চায়, তাহলে তাদের লক্ষ্য হবে নতুন বাংলাদেশ গঠন, পুরোনো স🐲ংবিধান ফেলে দেওয়া। অন্তর্বর্তী সরকার যদি সেটা করতে ব্যর্থ হয়, তাহলে রাজনৈতিক দলগুলোর ওপর সেই কর্তব্য বর্তাবে।”

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ফ্যাসিস্ট রাষ্ট্র ও শক্তিকে বৈধতা দেওয়ার নির্বাচনে না যা🌟ওয়ার দীর্ঘ আপসহীন অবস্থান না নিলে ছাত্র-জনতার অভ্যুত্থান সম্ভব হতো না মন্তব্য করেন বিএনপির উদ্দেশে ফরহাদ মজহার। তিনি বলেন, “তরুণদের উচিত ছিল প্রথমে তাকে গিয়ে অভিনন্দন জানানো। ফ্যাসিস্ট সিস্টেমকে রেখে এখানে-ওখানে দু-একটা সংস্কার করে আবারও আওয়ামী লীগের মতো ক্ষমতায় আসতে চাচ্ছেন। এটা কিন্তু তরুণরা গ্রহণ করবেন না। তাই নির্বাচন দেশের জন্য কোনো সমাধান নয়।”

তরুণদের উদ্দেশে ফ🐻রহাদ মজহার বলেন, “একবার দল করব, একবার করব না, এই বিভ্রান্তিতে ভোগা ভুল। যদি দল করতে চান, অবশ্যই দল করবেন। কেন দল করবেন, সেটা সঠিকভাবে জনগণকে বোঝাতে হবে। রাজনীতির মূল যে বিষয়গুলো সমাজে এসে গেছে, সেটাকে জোর করে পিছিয়ে দেওয়া যাবে না।”

নো ভ্যাট অন এডুকেশ♊নের মুখপাত্র ফারুক আহমাদের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন, বিএনপির ভাইস চেয়ারম্যানꦰ আসাদুজ্জামান রিপন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, জাতীয় নাগরিক কমিটির সদস্যসচিব আখতার হোসেন প্রমুখ।

Link copied!