• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘সবুজ কারখানা’ হিসেবে স্বীকৃতি পেল আরও ৩টি পোশাক কারখানা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৯:২৮ পিএম
‘সবুজ কারখানা’ হিসেবে স্বীকৃতি পেল আরও ৩টি পোশাক কারখানা
পোশাকশ্রমিক। ফাইল ফটো

নতুন করে বাংলাদেশে ‘সবুজ কারখানা’ হিসেবে স্বীকৃতি পেয়েছে আরও ৩টি তৈরি পোশাক কারখানা। ইউনাইটেড স্টেটস গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) এ স্বীকৃতি দিয়েছে। এতে দেশের পোশাক খাতে পরিবেশবান্ধব কারꦺখানার সংখ্যা দাঁড়িয়েছে ২২৯টিতে। আর নতুন এই কারখানাসহ বিশ্বসেরা ১০০টি পোশাক কারখানার মধ্যে ৬১টিই বাংলাদেশের।

শনিবার (২১ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারꦺক সমিতꦛি (বিজিএমইএ)।

নতুন সবুজ কারখানার সনদ পাওয়া কারখানাগুলো হলো ইউনিটেক্স স্পিনিং লিমিটেড, সেপাল গার্মেন্টস লিমিটেড ও অনন্ত হুযাক্সিয়াং লিমিটেড। এর মধ্যে ইউনিটেক্স স্পিনিং লিমিটেড ৮৩ পয়েন্ট ও সেপাল গার্মেন্টস লিমিটেড ৮৫ পয়েন্ট নিয়ে প্🌺লাটিনাম রেটিং পেয়েছে। আর অনন্ত হুযাক্সিয়াং লিমিটেড ৬৩ পয়েন্ট নিয়ে অর্জন করেছে গোল্ড রেটিং।

বিজিএমইএ জানায়, এখন পর্যন্ত দেশের পোশাক ও বস্ত্র খাতের ২২৯টি কারখানা লিওড সনদ পেয়েছে। এর ম🔴ধ্যে লিড প্লাটিনাম ৯১টি কারখানা, লিড গোল্ড ১২৪টি, সিলভার ১০টি ও সার্টিফায়েড ৪টি।

এ নিয়ে লিড স্বীকৃতি পাওয়া নতুন এই কারখানাগুলোসহ বিশ্বসেরা ১০০টি পোশাক কারখানার মধ্যে ৬১টিই বাংলাদেশের। আর বিশ্বসেরা প্রথম ২৪টির মধ্যে ২২টির অবস্থান বাংলাদেশে। সবুজ পোশাক কারখানা স্থাপনে দ্বিতীয় অবস্থানে থাকা পাকিস্তানে রয়েছে ৯টি, ভারতে সাতটি, তাইওয়ান ও শ্রীলঙ্কায় চারটি করে ও পোশাক রপ্ত🐭ানিকারক শীর্ষ দেশ চীনে রয়েছে মাত্র ৩টি।

যুক্তরাষ্ট্রের ইউএস গ্রিন বিল্ডিং কাউন🌠্সিল (ইউএসজিবিসি) ‘লিড’ নামে পরিবেশবান্ধব স্থাপনার সনদ দেয়। লিডের পূর্ণাঙ্গ রূপ লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন। এ সনদ পেতে একটি প্রকল্পকে ইউএসজিবিসির তত্ত্বাবধানে নির্মাণ থেকে উৎপাদন পর্যন্ত বিভিন্ন বিষয়ে সর্বোচ্চ মান রক্ষা করতে হয়।

মূলত ভবন নির্মাণের পর কিংবা পুরোনো ভবন সংস্কার করেও প্রতিষ্ঠানটিতে আবেদন করা যায়। লিড সনদের জন্য ৯টি শর্ত পরিপালনে মোট পয়েন্ট ১১০। এর মধ্যে ৮০ পয়েন্টের ওপরে হলে ‘লিড প্লাটিনাম’, ৬০-৭৯ হলে ‘লিড গোল্ড’, ৫০-৫৯✃ হলে ‘লিড সিলভার’ এবং ৪০-৪৯ পয়েন্ট হলে ‘লিড সার্টিফায়েড’ স൲নদ পাওয়া যায়।

Link copied!