• ঢাকা
  • সোমবার, ০২ সেপ্টেম্বর, ২০২৪, ১৮ ভাদ্র ১৪৩১, ২৮ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বোমা হামলার হুমকির পর দিল্লির শত স্কুলে তল্লাশি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১, ২০২৪, ০৩:২৫ পিএম
বোমা হামলার হুমকির পর দিল্লির শত স্কুলে তল্লাশি

ভারতের রাজধানী নয়াদিল্লির প্রায় ১০০ স্কুলে ই-মেইলে হুমকি দেওয়🐻ার পর কর্তৃপক্ষ স্কুল খালি করে ব্যাপক তল্লাশি শুরু করেছে। তবে দিল্লি প⭕ুলিশ বলেছে, স্কুলগুলোতে তল্লাশির সময় কোনো কিছুই পাওয়া যায়নি।

ই-মেইলে বোমার হুমকি পাওয়ার পর বুধবার (১ মে) দেশটির জাতীয় রাজধানী অঞ্চলের এসব স্কুল থেকে শিক্ষার্থীদের বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে। বোমা হামলার হুমকির ই-মেইল 🌜ঘিরে দিল্লিতে ব্যা𝐆পক তুলকালাম শুরু হয়েছে।

দেশটির বিভিন্ন টেলিভ🎃িশনে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যায়, সন্তানদের বাড়িতে নিয়ে যাওয়ার জন্য দিল্লি ও নয়ডাজুড়ে স্কুলগুলো⛦র সামনে দাঁড়িয়ে অপক্ষো করছেন অভিভাবকরা। স্কুলগুলোতে পুলিশের বিশেষ দল, ডগ স্কোয়াড ও বোমা নিষ্ক্রিয়করণ ইউনিট তল্লাশি পরিচালনা করেছে।

কর্মকর্তারা বলেছেন, বুধবার রাতে দিল্লি ও পার্শ্ববর্তী নয়ডা শহরের প্রায় ১০০ স্কুলে বোমা হামলার হুমকি দিয়ে ওই ই-মেইল করা হয়েছে। ই-মেইল পাওয়ার পর অভিভাবকদের মাঝে আতঙ্ক꧙ ছড়িয়ে পড়ে। পরে স্কুল বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের বাড়ি পাঠিয়ে দেওয়া হয়।

বোমা হামলার এই হুমকি দিল্লি ও নয়ডার প্রথম থেকে দ্বাদশ শ্রেণির হাজার হাজার শিক্ষার্থীর ওপর প্রভাব ফেলেছে। এক বিবৃতিতে দিল্লি পু൲লিশ বলেছে, প্রোটোকল অনুযায়ী সব স্কুলে তল্লাশি ক🦩ার্যক্রম পরিচালনা করেছে দিল্লি পুলিশ... ই-মেইলে পাওয়া হুমকি ‌‌‘‘ভুয়া’’ বলে মনে হচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বার্তায় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, নিরাপত্তা সংস্থাগুলো সব ধরনের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছে। দিল্লির শিক্ষামন্ত্রী অতিশী লোকজনকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, স্কুল কর্তৃꦇপক্ষ প্রয়োজন অনুযায়ী অভিভাবকদের সাথে যোগাযোগ করবে।

 এছাড়া যেসব স্কুল বোমা হামলার হুমকির ই-মেইল পায়নি, তারাও শিক্ষার্থীদের অভিভাবকদের আশ্বস্ত করে বলেছে, তাদের সন্তানদের সর্বোচ্চ নি🤪রাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

অতীতেও দেশটির রাজধানীর বিভিဣন্ন স্𒈔কুলে একই ধরনের বোমা হামলার হুমকি দিয়ে ই-মেইল করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে তল্লাশি ও তদন্তে সেই হুমকিকে ভুয়া বলে নিশ্চিত হয় আইনশৃঙ্খলাবাহিনী।

এদিকে, দিল্লি ও নয়ডার প্রায় একশো স্কুলে বোমা হামলার হুমকি দেওয়া ই-মেইলের উৎস সম্পর্কে তদন্ত শুরু করেছে দেশটির নিরাপত্তা সংস্থাগুলো। তারা এই ই-মেইলের উৎস সম্পর্কে নিশ্চিত হয়েছে বলে দিল্লির একজন কর্মকর্তা জানিয়েছেন। দিল্লি ও নয়ডার স্কুলে বোমার হুমকি দিয়ে করা ই-মেই𝔉লের উৎস রাশিয়া বলে জানিয়েছেন তিনি। ওই কর্মকর্তা বলেছেন, ভিপিএন ব্যবহার করে রাশিয়া থেকে ই-মেইল করা হয়েছে। এই ঘটনার সঙ্গে জড়িতদের আইনের মুখোমুখি করা হবে বলে জানিয়েছে দিল্লি পুলিশ।

সূত্র : রয়টার্স, টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি।

Link copied!