• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


পাখির জন্য চালু হলো হাসপাতাল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২৪, ০৪:২৮ পিএম
পাখির জন্য চালু হলো হাসপাতাল
নিউজিল্যান্ডে প্রথমবারের মতো পাখিদের জন্য হাসপাতাল চালু হলো। ছবি : সংগৃহীত

আহত পাখির চিকিৎসার জন্য প্রথমবারের মতো হাসপাতাল চালু হয়েছে নিউজিল্যা❀ন্ডে। শুক্রবার দেশটিতে এই হাসপাতাল চালু করা হয়।

দেশটির জাতীয় পাখি কিউইর সংখ্যা বৃদ্ধির কারণে অকল্যান্ডের উত্তরে কেরিকেরি এলাকায় এই হাসপাতাল নির্মাণ করা হয়েছে ব🌄লে জানিয়েছে এএফপি।

স্থানীয় সংরক্ষণ দল কিউই কোস্ট পাখির এই পুনর্বাসনকেন্দ্রটি তৈরি করেছে। নর্থল্যান্ড অঞ্চলের𝓰 কেন্দ্রস্থলে এটি অবস্থিত। এই অঞ্চলে প্রায় ১০ হাজার বাদামি কিউই আছে।

বর্তমানে নিউজিল্যান্ডের বনাঞ্চলে প্রায় ২৬ হাজার বাদামি কিউই বাস করে, যা ২০০৮ সালের তুলনায় ১ হাজার বেশি। সে সময় সংরক্ষণবাদীরা কিউই পাখিকে ‘জাতীয়ভাবে অরক্ষিত🎐’ শ্রেণিবদ্ধ করেছিল। তবে বর্তমানে এই প্রজাতির পাখি আর ‘হুমকির মুখে নেই’ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

কিউই পাখির সংখ্যা বৃদ্ধির কারণে সংরক্ষণ দলগুলো স্টট ও ফেরেটের মতো শিকারি প্রাণী কমানোর ওপর জোর দিয়েছে। এ ﷽ছাড়া উড়তে না পারা পাখিদে꧑র পোষা কুকুরের হামলা থেকে বাঁচাতে মালিকদের বিশেষ প্রশিক্ষণের প্রস্তাব দেওয়া হয়েছে।

কিউই কোস্টের সমন্বয়ক এনগাইরে সুলিভান বলেন, “কিউই পাখির সংখ্যা বাড়ছে। এ কারণে অসুস্থ বা আহত পাখিদের জন্য একটি বিশেষায়িত হাস🌜পাতালের প্রয়োজন ছিল। যেহেতু এখন কিউই পাখির সংখ্যা বেশি, তাই অনেক পাখি চলন্ত গাড়ꦉিতে আঘাত পাবে। এসব পাখির সাহায্যের প্রয়োজন হবে। আর আমরা নিশ্চিত করতে চেয়েছি, আহত কিউই পাখিরা যেন প্রয়োজনীয় যত্নটুকু পায়।”

Link copied!