• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শীতকালে ওজন বাড়ে, বললেন গবেষকরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২১, ০১:২১ পিএম
শীতকালে ওজন বাড়ে, বললেন গবেষকরা

ওজন নিয়ন্ত্রণে কতই না ✃চেষ্টা। ডায়েট চার্ট অনুযায়ী খাওয়া, শরীরচর্চা সবই চলে। কিন্তু এত চেষ্টার পরও শীতকালে ওজন তুলনামূলক বেশি বাড়ে বলে দাবি করছেন গবেষকরা। তাদের মতে, শীতের সময় জীবনযাত্রায় কিছুটা পরিবর্তন আসে। যে কারণে যে൩কোনো বয়সী ব্যক্তিরই ওজন বৃদ্ধি পায় বলে প্রমাণ পাওয়া গেছে।

সম্প্রতি আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ’-এর একটি গবেষণাপত্রে প্রকাশ পেয়েছে এই ত꧂থ্যটি। গবেষণা শেষে🉐 ফলাফলে, শীতের ওজন বৃদ্ধির কথাটি স্পষ্ট তুলে ধরা হয়েছে।

বিজ্ঞানীরা ওজন বৃদ্ধির কারণও জানিয়েছেন গবেষণায়। তারা বলছেন, শীতের সময় রဣোদের তাপ কম থাকে। এতে শরীর মেলাটনিন বেশি তৈরি করে, যা মানুষকে অলস করে দেয়। মানুষের কাজের ইচ্ছা কমে যায়। নড়াচড়া কম করা হয়।

এছাড়া বিজ্ঞানীরা বল♈ছেন, শীতের আবহাওয়ায় 🤪ঘুমের সময়টাও বেড়ে যায়। প্রতিদিনের শরীরচর্চার সময়ও কমতে থাকে। ধীরে ধীরে মেদ জমতে থাকে।

তবে প্রাচীনকালের চিত্রটি ছিল ভিন্ন। ওই সম𝄹য় শীতের সময় খাবারের জোগান কম হতো। তখন শিকার করে খাবারের জোগান দিতে হতো। শীতের প্রকোপে শিকার করা ছিল কষ্টসাধ্য। কিন্তু গরমের সময় শিকার বেশি করা হতো। মানুষের খাওয়া দাওয়া বেশি হতো। এতে শারীরিক গঠনেও পরিবর্তন হতো। 

বিজ্ঞানীদের মতে, প্রাচীন যুগের সেই পরিস্থিত♕ি কাটিয়ে উঠেছে মানুষ। এখন শীতের সময় সব ধরনের খাবার খেতে পারছে। স্বাস্থ্যকর খাবারের সঙ্গে মিষ্টিজাতীয় খাবারও বেশি খাচ্ছে এই সময়, যা মেদ বাড়িয়ে দেয়। তাছাড়া শীতের সময়টাতে ঘুরে বেড়ানো বেশি হয়। যেখানে যা🥃চ্ছে মানুষ সেখানকার খাবার খাচ্ছে এতে স্বাদেরও তারতম্য হয়। ফলে খাওয়া-দাওয়ার পরিমাণ বেড়ে যায়, যা ওজন বৃদ্ধি করে।

 

সূত্র: ওয়াশিংটন পোস্ট

Link copied!