• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


মেডিটেশন শুরুর ৬টি সহজ পদক্ষেপ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২১, ২০২২, ০৪:৫৯ পিএম
মেডিটেশন শুরুর ৬টি সহজ পদক্ষেপ

নিজের মন🍒কে নিয়ন্ত্রণ ও সুস্বাস্থ্যের জন্য় মেডিটেশন💮 প্রয়োজন। যারা নিসঙ্গতা, মানসিক চাপ, উদ্বেগ ও অনিদ্রা নিয়ে প্রতিনিয়ত ভুগছেন তাদের শান্তির দিবে মেডিটেশন। সৌভাগ্যবশত আপনি মেডিটেশন আয়ত্ত করতে পারলে আপনাকে সন্ন্যাসী হতে হবে। ধ্যান-ধারণা আয়ত্ত রাখলেই মানসিক ও শারীরিক স্বাস্থ্য ঠিক থাকবে। 

মেডিটেশনে যাত্রা শুরু করার জন্য ছয়টি সহজ পদক্ষ💎েপ গ্রহণ করতে পারেন। সেই পদক্ষেপগুলো জানাব এই আয়োজনে।

শুরু করুন

মেডিটেশন শুরুর প্রথম পদক্ষেপটি হতে পারে, কেবল নিজের কাছে বসে থাকা এবং কিছু না ভাবা। শুধু আপনার শ্বাসের ও ছন্দের ব্যায়াম করুন। যা আপনাকে আপনার অভ্যন্তরীণ চেতনা এবং সচেতনতার রাজ্যে নিয়ে যাবে। সবচে💙য়ে শক্তিশালী এবং মননশীল ধ্যান হলো, আপনার মনের ভিতরে এবং বাইরে আসা আপনার চিন্তার উপর পর্যবেক্ষণ এবং প্রতিফলন। এটি আপনাকে একটি গভীর স্তরে নিজের সঙ্গে যোগাযোগ করাবে। মানসিক স্থিতিশীলতা প্রদান করবে। যা আপনার মেজাজ, চিন্তাভাবনা এবং আবেগগুলো পরিচালনা করবে। 

আপনি যখনই পারেন মেডিটেশন করুন

প্রথমে মেডিটেশন অল্প সময়ের জন্য শুরু করুন। ধীরে ধীরে বাড়িয়ে নিন সময়। বিশেষজ্ঞরা জানান, তিন মিনিট দিয়ে শুরু করুন। প্রথম এক সপ্তাহের জন্য ৩ মিনিটই করুন। এরপর দিনে পাঁচ মিনিট করুন। তারপরে দিনে ১০ মিনি𒈔ট পর্যন্ত করতে পারেন। মেডিটেশনের ইতিবাচক প্রভাব দেখতেও ধারাবাহিকতা অত্যাবশ্যক। এখানে শরীরকে অভ্যস্ত করতে হবে। কিছু ধরণের মেডিটেশন প্রতিদিন ২০ মিনিট করে করতে পারেন। মেডিটেশনের তাত্ক্ষণিক প্রভাবে ভালো ঘুম হয়, পেশীর টান কমে।

আপনার প্রয়োজনীয় সবকিছু সংগ্রহ করুন

মেডিটেশনের জন্য প্রয়োজনীয় সবকিছু সংগ্রহ করুন। যে ধরনের কৌশল ব্যবহার করবেন তার উপর নির্ভর করে প্রয়োজনীয় জিনিসগুলো হাতের𝐆 কাছে রাখুন। নির্জন স্থান, বসার জন্য উপযুক্ত মাদুর বা চাদর রাখুন। মোবাইল  ফোন দূরে রাখুন। সেশনের জন্য প্রস্তুত হবে এই বিষয়গুলোতে নজর দিন।

একটি নিরাপদ স্থান বেছে নিন

আপনার বাড়িতে একটি শান্ত কোণ খুঁজুন। যা নির্জন এবং বিভ্রান্তি মুক্ত। যেখানে নরম আলো থাকে। আপ꧒নার পছন্দের জিনিসগুলো সেখানে যোগ করুন। কোণটিকে নিজের মতো সাজিয়ে নিন🦄। 

দিনের একটি সময় বেছে নিন

মেডিটেশন করার আদর্শ সময় হলো সকাল। তবে আপনি যখনই সময় পান ত📖খনই সেরা সময়। ধ্যান না করার চেয়ে যেকোনও সময়ই ধ্যান করা ভালো। তবে ভোরে বা রাতে একটি সমযꦦ় বেছে নিন। যে সময় আপনার বাইরের কোনো কাজের প্রেসার থাকবে না। সেই সময়টাই বেছে নিন। তবে আপনার অনুশীলনের অন্তত এক ঘণ্টা আগে খাওয়া এড়িয়ে চলুন।

অ্যাপ বা প্রোগ্রাম খুঁজুন, যা আপনাকে সাহায্য করবে

মেডিটেশন শ🦩ুরুর আগে কোনও অ্যাপ বা প্রোগ্রাম খুজে নিতে পারেন। যা বিভিন্ন ধরনের মেডিটেশন সম্পর্কে আপনাকে ধারণা দিবে। ধৈর্য ও নিয়মানুযায়ী মেডিটেশন করুন। অল্প সময়েই ভালো ফল পাবেন।

Link copied!