• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


নখ কামড়ালে যা হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৬, ২০২২, ০২:৪১ পিএম
নখ কামড়ালে যা হয়

নখ কামড়ানো মানুষের বদঅভ্যাসের একটি। অজান্তেই অভ্যাসবশত অনেকে নꩵখ কামড়াতে থাকেন। বদঅভ্যাস এতোটাই বেড়ে যায় যা পড়ে আর কোনোভাবেই বাদ দেওয়া যায় না। তবে এই বদঅভ্যাসে হতে পারে মারাত্মক ক্ষতি।

 আমেরিকান সাইকিয়াট্রিক সংস্থার মতে, নখ কামড়ানোর অভ্যাসটি বাধ্যতামূলক এবং পুনরাবৃত্তির সঙ্গে তুলনা করা হয়। এটি 👍জেনেটিক কারণে হতে পারে। আবার মানসিক অবস্থারও প্রত🌳িফলন হতে পারে। মানসিক চাপ কমাতে, অস্থিরতায় নিজেকে শান্ত রাখতে মানুষ অজান্তেই নখ কামড়াতে থাকে।

বিশেষজ্ঞরা জানান, প্রায় ১০ লাখ ব্যাকটেরিয়া নখের মধ্যে রয়েছে। তাছাড়া নখ কামড়ালে বিকৃত হয়ে যায়। বিকৃত নখ থেকেই সংক্রমণ বাড়ে। কারণ নখের আশেপাশে টিস্যুতে ময়লা জমে থাকে। যা মুখে গেলেই সংক্রমণ বাড়ে। বিশেষ করে  পরজীব🐈ী সংক্রমণে শঙ্কা বাড়ে। চোয়ালের ব্যথা, মাড়ি থেকে রক্ত পড়া, পেটে ব্যথা, পেট খারাপের মতো অসুখগুলো হয়। এছাড়াও নখের﷽ চারপাশে রক্ত জমাট বাধা ও ফোলা ভাব দেখা দিতে পারে। যা থেকে সংক্রমণ বাড়ে।

বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়, ৭৬ শতাংশ মান✱ুষে♔র ডায়রিয়া ও বমির সমস্যা নখ কামড়ানোর কারণেই হয়ে থাকে।

মুখের দুর্গন্ধের কারণও হতে পারে এই বদঅভ্যাসটি। ব্যাকটেরিয়ার কারণেই মুখের দুর্গন্ধ বাড়ে। যা নখ কামড়ানো থে🐎কেই হয়। শুধু তাই নয়, হাতের সৌন্দর্যও নষ্ট করে এই অভ্যাসটি। দীর্ঘদিন নখ কামড়ালে এর বৃদ্ধি বন্ধ হয়ে যায়। নখ কুৎসিত দেখায়।

যেভাবে বন্ধ হবে নখ কামড়ানোর অভ্যাস

  • মেয়েরা এই বদঅভ্যাসটি ত্যাগ করতে নখে নেইল পলিশ লাগিয়ে রাখুন। ছেলেরা মাউথ গাম ব্যবহার করতে পারেন। এতে নখ কামড়ানোর অভ্যাস কমে আসবে। 
  • নখ কখনও বড় রাখবেন না। ছোট করে কেটে রাখুন। প্রয়োজনে ম্যানিকিওর করুন। সৌন্দর্যের কথাটি মাথায় রাখুন।
  • অজান্তেই বার বার হাত মুখে চলে যাচ্ছে। গ্লাভস পরে থাকুন।
  • কোন সময়ে নখ কামড়াচ্ছেন তা খেয়াল রাখুন। সেই পরিস্থিতি এলেই সচেতন হোন। প্রয়োজন চুইংগাম মুখে নিয়ে চিবিয়ে নিন। মানসিক চাপের কারণে নখ কামড়ানোর অভ্যাস হলে তা অনেকটাই দূর হবে।
  • কোনোভাবেই এই বদঅভ্যাস ত্যাগ হচ্ছে না? বিশেষজ্ঞের পরামর্শ নিন।

 

সূত্র: হেলথ জোন

Link copied!