• ঢাকা
  • শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১, ২৫ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শিশুর মানসিক বিকাশে উপযোগী যেসব খেলনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৪, ০৩:০৪ পিএম
শিশুর মানসিক বিকাশে উপযোগী যেসব খেলনা
ছবি: সংগৃহীত

শিশু যেটাতে আনন্দ পায়, সেটাই তার খেলনা। খেলার ছলেই শি❀শুদের শেখানো যায় নানা কিছু। এতে শিক্ষাটা হয় আনন্দময়। শিশুদের গোসল করানোর জন্য হাঁস-মুরগির ডিজাইনের বাথটাব পাওয়া যায়। এছাড়াও কাগজ বা ঝুনঝুন শব্দ হয় এমন কিছু দিয়েও খেলতে পারে। তাই শিশুকে এমন কিছু খেলনা কিনে দিন যেগুলো থেকে সে শিখতে পারবে। সেই 🎃সঙ্গে শিশুর শারীরিক আর মানসিক বিকাশ ও ব্যক্তিত্ব গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এসব খেলনা।

চলুন শিশুর জন্য উপযোগী ক♔িছু খেলনা সম্পর্কে জেনে নেই-

স্ট্যাকিং রিংস
এ খেলনাটি শিশুদের ভেতর বেশ জনপ্রিয়। একটা লম্বা বস্তুর ভেতরে বিভিন্ন আকৃতির গোল গোল বিভিন্ন রঙের রিং বসানো হয়। অনেক ধরণের রং থাকায় শিশুরা এটি খুব পছন্দ করে। আবার এ খেলনাটিতে কয়েক আকৃতির গোলাকার রিং থাকায় আপনার শিশুকে রং ও আকৃতি সম্বন্ধে ধারণা 🔯দেবে। সেই সঙ্গে সে রঙের সাধারণ ধারণাও পাবে।

জিওমেট্রি স্টিকার
জিওমেট্রি স্টিকার পাওয়া যায় এখন দোকান গুলোতে। আপনার শিশুকে এগুলো কিনে দিতে পারেন। এতে বিভিন্ন রঙের বিভিন্ন আকৃতির খেলনা থাকে। যেমন- ত্রিভুজ, চতর্ভুজ সহ বিভিন্ন শেইপের খেলনা। যেগুলো আপনার সন্তানকে জিওমেট্রি সম্পর্কে ধারণা দেবে ও এ বিষয়ে আগ্রহী করে🅠 তুলবে।

চাকাযুক্ত খেলনা
শিশুকে যন্ত্রপানি নিয়ে আগ্রহী করে তুলতে চাইলে তাকে✤ চাকাযুক্ত খেলনা দিন। যেমন- খেলনার গাড়ি, উড়োজাহাজ আরও অনেক ধরণের জিনিস বাজারে পাওয়া যায়। এ খেলনাগুলো আপনার শিশুর মোটরব্যবস্থা বা যন্ত্রপাতি নিয়🐓ে আগ্রহী করে তুলবে।

বিল্ডিং ব্লকস
বাজারে বিভিন্ন ধরণের বিল্ডিং ব্লকস পাওয়া য💛ায়। শিশুদের বিকল্প ভাবনা, সৃজনশীলতা ও কোনও কিছু তৈরি করার ব্যাপারে আগ্রহী করে তুলতে এই খেলনাগুলো খুবই কার্যকর। কল্পনাশক্তিকেও জাগ্রত করে। রঙের ধারণা পায়। এগুলো দিয়ে শিশুরা ঘরবাড়ি থেকে শুরু করে রোবট, গাড়ি, প্লেন ইত্যাদি বানায়।

বিভিন্ন পাজল
বাজারে বিভিন্ন ধরণের প্লাজল পাওয়া যায়। কোনটা প্লাস্টিকের আবার কোনটা ফোমের। স্মৃতিশক্তি, মস্তিষ্কꦅের বিকাশ 🏅ও মানসিক বিকাশে পাজল মেলানো খুবই কার্যকর।

Link copied!