• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


যেসব ব্যায়ামে বাড়বে স্মৃতিশক্তি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৫, ২০২৩, ০৫:৩৯ পিএম
যেসব ব্যায়ামে বাড়বে স্মৃতিশক্তি

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গেই কমে স্মৃতির দৌড়। কিন্তু কম বয়সেও ভুলে যাওয়ার সমস্যায় ভুগছেন অনেকে। আধুনিক জীবনযাপনের প্রভাব পড়ে স্মৃতির ওপর। স্মৃতিশক্তির প্রখরতা সব সময় এক রকম থাকে না। কিছুতেই কথা মনে রাখতে পারছেন না যারা, নিয়মিত কয়েকটি ব্যায়াম করলে এই সমস্যা থেকে মুক্তি পে♓তে পারেন—


ভুজঙ্গাসন
মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার হাতের তালু মেঝের🅘 ওপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এরপর কোমর থেকেꦛ পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর ওপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে ওপরের দিকে তুলুন। এরপর মাথা বেঁকিয়ে ওপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর পূর্বের অবস্থায় ফিরে যান। প্রথম দিকে এই আসন তিন বার করুন। পরবর্তী কালে ৫-৬ বারও করতে পারেন।

 

বজ্রাসন
সামনের দিকে পা ছড়িয়ে শিরদাঁড়া সোজা করে বসুন। এর পর আস্তে আস্তে হাঁটু মুড়ে গোড়ালি জোড়া করে বসুন। ঊরুর ওপর সোজা করে হাত দু🌠’টি রাখুন। স্💯বাভাবিক শ্বাসপ্রশ্বাস নিন। ২০ সেকেন্ড পর আস্তে আস্তে পুরনো ভঙ্গিতে ফিরে যান।

পদহস্তাসন

সোজা হয়ে পা দু’টি 🌼একটু ছড়িয়ে দাঁড়ান। ভালো করে শ্বাস নিয়ে নিন। এ বার শ্বাস ছাড়তে ছাড়তে কোমর থেকে শরীরের সামনের অংশ মেঝের দিকে ঝুঁকিয়ে দিন। হাঁটু না ভেঙে হাতের সাহায্যে গোড়ালি স্পর্শ করুন। এই ভঙ্গিতে ২০ সেকেন্ড থাকুন।

Link copied!