• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


২১ মে বিশ্ব মেডিটেশন দিবস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২১, ২০২২, ০১:০৭ পিএম
২১ মে বিশ্ব মেডিটেশন দিবস

২১ মে, শনিবার বিশ্ব মেডিটেশন দিবস। মেডিটেশন হচ্ছে মনের ব্যায়াম। মনকে তরতাজা রাখতে মেডিটেশন চর্চা জরুরি। নিয়মিত মেডিটেশন করলে মানুষের ইতিবাচক মানসিকতা জাগ্রত হয়। উদয় হয় শুভ শক্তির। সেই উপলব্ধি সব মানুষের 🌃মাঝে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যেই বিশ্বজুড়ে পালিত হয় দিবসটি।

বিভিন্ন ব্যক্তি ও সেবামূলক প্রতিষ্ঠানের উদ্যোগে বাংলাদেশও নানা কর্মসূচিতে 💃দিবসটি পালন করছে। বাংলাদেশে বিশ্ব মেডিটেশন দিবস পালনের মূল উদ্যোক্তা কোয়ান্টাম ফাউন্ডেশন। ‘ভালো মানুষ, ভালো দেশ, স্বর্ণভূমি বাংলাদেশ’ এই প্রতিপাদ্য নিয়ে দিবসটি পালনে সবার প্রতি আহ্বান জানিয়েছে সংগঠনটি।

২০২১ সাল থেকে বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে আনুষ্ঠানিকভাবে পালন হচ্ছে দিনটি। এবারও দিবসটি উপলক্ষে সংগঠনটির উদ্যোগে এই দিন ফাউন্ডেশনের সেল, প্রিসেল, শাখা, সেন্টারসহ দুই শতাধিক উন্মুক্ত স্থানে সাংগঠনিকভাবে♏ এবং ঘরে ব্যক্তিগতভাবে লাখ লাখ মানুষ সম্ম🅷িলিত মেডিটেশনে অংশ নিচ্ছেন।

এছাড়াও এই দিন ভোরে দেশে এবং দেশের বাই🐻রে ইউরোপ, উত্তর আমেরিকা, ফ্রান্স, অস্ট্রেলিয়া, মালয়েশিয়াসহ বিভিন্ন শাখা ও ভ꧑ার্চুয়াল সেলে প্রবাসী বাংলাদেশিরা একসঙ্গে ধ্যানে মগ্ন হন। দিবসটি উপলক্ষে মাসব্যাপী শিশু-কিশোরসহ সব বয়সের মানুষের জন্যে রচনা, চিত্রাঙ্কনসহ নানা প্রতিযোগিতার আয়োজনও করেছে সংগঠনটি।

শারীরিক ও মানসিক সুস্থতায় ভূমিকা রাখে মেডিটেশন। এমনকি জীবনে সাফল্য ও সুখের পথ সহজ হয়ে মেডিটেশনের মাধ্যমে। নিয়মিত মেডিটেশন চর্চা মনের রাগ, ক্🐽ষোভ, দুঃখ হতাশা, দুশ্চিন্তা, স্ট্রেস বা মানসিক চাপ কমায়। নেতিবাচক দৃষ্টিভঙ্গিকে ইতিবাচকতায় করে। প্রশান্ত মন কাজের গতি বাড়ায়। সাফল্য পেতে সাহায্য কꦚরে।

বিশ্বস্বাস্থ্য সংস্থার সূত্র মতে, বিশ্বজুড়ে বিভিন্ন শ্রেণী-পেশার প্রায় ৫০ কোটি মানুষ নিয়মিত মেডিটেশন করেন। যারা উজ্🎉জীবিত হচ্ছেন নতুন শক্তিতে।

Link copied!