• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘দাদাসাহেব ফালকে’ পাচ্ছেন আশা পারেখ


তপন বকসি
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২, ০৩:২৩ পিএম
‘দাদাসাহেব ফালকে’ পাচ্ছেন আশা পারেখ

২০২২ -এর ভারতীয় হিন্দি সিনেমার সর্বোচ্চ পুরস্কার দাদাসাহেব ফালকে অ্যাওয়ার্ড পাচ্ছেন ভারতীয় &ꩵnbsp;হিন্দি সিনেমার বিশিষ্ট অভিনেত্রী, ‍‍`হিট গার্ল‍‍` আশা পারেখ। ভারতের হিন্দি সিনেমায় নায়িকা হিসেবে বক্স অফিসে উপুর্যপুরি সফল হিন্দি সিনেমার নায়িকা হিসেবে আশা পারেখকে ভারতীয়  হিন্দি সিনেমার ‍‍`হিট গার্ল‍‍` বলা হয়।

১৯৫২ সালে ভারতীয় হিন্দি সিনেমার উল্লেখযোগ্য বাঙালি পরিচালক বিমল রায়ের ‍‍`মা‍‍` ছবিতে এক শিশু শিল্পীর চরিত্রে প্রথম অভিনয় করেন আশা পারেখ। এরপর ১৯৬৪ সালে ‍‍`বাপ বেটি ‍‍` ছবিতে আবার আশা পারেখকে শিশু শিল্পীর চরিত্রে নেন বিমল রায়। ‍‍`বাপ বেটি‍‍` সাফল্যের মুখ না দেখায় অভিনয়ের প্রতি বিমুখ হয়ে আশা পারেখ ফেলে আসা  স্কুলজীবনে যোগ দেন নতুন করে। ১৬ বছর বয়সে আবার তিনি ফিরে আসেন অভিনয়ের জগতে। ১৯৫৯ -এ তিনি পূর্ণাঙ্গ নায়িকার চরিত্র পান ভারতীয়  হিন্দি সিনেমার আরও এক পথিকৃৎ বাঙালি প্রযোজক শশধর মুখোপাধ্যায়ের ‍‍`দিল দেকে দেখো‍‍` ছবিত🦩ে। শাম্মী কাপুরের বিপরীতে।  আর এই ছবি আশা পারেখকে হিন্দি সিনেমার তারকা করে তোলে।

এরপর পর পর পাঁচ, ছয় এবং সাতের দশক পর্যন্ত আশা পারেখ হিন্দি সিনেমার এক উল্ল🅷েখযোগ্য নায়িকা হিসেবে কাজ করে গিয়েছেন হিন্দি সিনেমার এভারগ্রিন নায়ক ও অভিনেতাদের সঙ্গে। রাজ কাপুর, দেব আনন্দ, শাম্মী কাপুর, শশী কাপুর,  রাজকুমার, রাজেন্দ্র কুমার, সুনীল দত্ত, ধর্মেন্দ্র, জিতেন্দ্র, রাজেশ খান্নাদের সঙ্গে। যার মধ্যে রয়েছে ‍‍`যব প্যায়ার কিসিসে হোতা হ্যায়‍‍`, ‍‍`অপনা বনাকে দেখো‍‍`, ‍‍` ফির ওহি দিল লায়া হুঁ‍‍`, ‍‍`জিদ্দি‍‍`, ‍‍`তিসরি মঞ্জিল‍‍`, ‍‍`লাভ ইন টোকিও‍‍`, ‍‍`দো বদন‍‍`, ‍‍`বহারোঁ কে স্বপ্নে‍‍`, ‍‍`নয়া  রাস্তা‍‍`, ‍‍`প্যায়ার কা মৌসম‍‍`,  ‍‍`মেরা গাঁও মেরা দেশ‍‍`, ‍‍`জখমি‍‍`, ‍‍`ম্যাঁয় তুলসি তেরে অঙ্গন কি‍‍`, -র মত ছবিগুলি। সাতের দশকের আরও এক স্বনামধন্য বাঙালি পরিচালক শক্তি সামন্তের বক্স অফিসে ঝড় তোলা দুটি ছবি ‍‍`কটি পতঙ্গ‍‍` আর ‍‍`পাগলা কঁহি কা‍‍`-র নায়িকাও ছিলেন তিনি।

আটের দশকে মূল নায়িকা চরিত্র থেকে সরে এসে তিনি পার্শ্ব চরিত্রের অভিনয়ে মন দেন। ১৯৮১ সালে সুভাষ ঘাইয়ের ‍‍`কালিয়া‍‍` ছবিতে তিনি অভিনয় করেছিলেন ‍‍`ভাবী‍‍` বা বৌদির চরিত্রে। যে ছবিতে তাঁর সঙ্গে অভিনয় করেছিলেন অমিতাভ বচ্চন। নয়ের দশকের শুরুতে তিনি টেলিভিশন সিরিয়াল প্রযোজনা ও অভিনয়ে এসেছিলেন। ১৯৯২ সালে 🌳ভারতীয় হিন্দি সিনেমায় কৃতিত্বের জন্য পেয়েছিলেন ‍‍`পদ্মশ্রী‍‍` পুরস্কার। ১৯৪২ সালের ২ অক্টোবরে জন্ম হয়েছিল আশা পারেখের। আর কয়েকদিন পরেই ২০২২- র ২ অক্টোবর তিনি ৮০ বছর পূর্ণ করবেন।

 

Link copied!