• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


প্যারিস অলিম্পিক

সোনার লড়াইয়ে কারা শীর্ষে থাকছে, চীন নাকি যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১১, ২০২৪, ০১:৩৪ পিএম
সোনার লড়াইয়ে কারা শীর্ষে থাকছে, চীন নাকি যুক্তরাষ্ট্র
চীন ও যুক্তরাষ্ট্রের দুই সোনাজয়ী ক্রীড়াবিদ। ছবি : সংগৃহীত

শেষ হতে যাচ্ছে চলতি প্যারিস অলিম্পিক গেমসের জমজমাট লড়াই। তুমুল সমারোহে শুরু হওয়া  অলিম্পিকের পর্দা নামতে যাচ্ছে রোববার। এখন পর্যন্ত হওয়া ১৬ দিনের প্রতিযোগিতায় স্বর্ণপদক জেতায় এগিয়ে আছে চীন (৩৯)। তাদের চেয়ে একটি সোনা কম (৩৮) নিয়ে লড়াই জমিয়ে তুলেছে যুক্তরাষ্ট্রও। তারাই লম্বা সময় ধরে পদকটির শীর্ষস্থানে ছিল। আজ প্যারিস গেমসের সম🍸াপনী দিনেও বেশ কয়েকটি ইভেন্টে পদকের লড়াই রয়েছে। এরপরই জানা যাবে চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে ক𒊎ারা চ্যাম্পিয়ন।

শনিবার ১০ মিটার প্লাটফর্ম ডাইভিংয়ে স্বর্ণ জিতে সোনা জেতায় চীনকে সবার ওপরে নিয়ে যানꦉ কাও ইওয়ান। এ নিয়ে অ্যাকুয়াটিকের আটটি ইভেন্টেই তারা স্বর্ণ জিতেছে, তাও প্রতিটিতেই তাদের দাপট ছিল বড় ব্যবধানে। অন্যদিকে, একইদিন ছেলেদের বাস্কেটবল, মেয়েদের ফুটবল ও ৪০০ মিটার রিলে স্প্রিন্টে স্বর্ণ জিতে চীনের ঘাড়েই নিঃশ্বাস ফেলছে আমেরিকানরা।

অলিম্পিকে শীর্ষস্থান নির্ধারণ হয় স্বর্ণ জয়ের নিরিখে। তবে এখন পর্যন্ত প্যারিসে সবমিলিয়ে দাপট কিন্তু যুক্তরাষ্ট্রে𝓰র, এবার তারা মোট পদক জিতেছে ১২২টি। ৩৮টি স্বর্ণ এবং সমান ৪২টি করে রৌপ্য ও ব্রোঞ্জ জিতেছে তারা। অন্যদিকে, চীন ৩৯ স্বর্ণের পাশাপাশি ২৭ রৌপ্য ও ২৪টি ব্রোঞ্জ জিতেছে। সবমিলিয়ে এশিয়ান দেশটির পদক ৯০টি। এই দুই শীর্ষ দেশের ধারেকাছে নেই কেউ, তৃতীয় সর্ব𝄹োচ্চ ৬৩ পদক জিতেছে গ্রেট ব্রিটেন। তবে স্বর্ণের (১৪) বিচারে তাদের অবস্থান ছয়ে। তিনে থাকা অস্ট্রেলিয়ার স্বর্ণ ১৮টি, মোট পদক ৫০টি।

সবমিলিয়ে এবারের অলিম্পিকে কারা চ্যাম্পিয়ন হচ্ছে সেটি নির্ভর করছে আজকের দিনের পাঁচটি ইভেন্টের ওপর। সে😼ক্ষেত্রে সুযোগ বেশি থাকছে যুক্তরাষ্ট্রের, প্রায় প্রতিটিতেই তাদের প্রতিযোগী রয়েছে। বিপরীতে চীন অংশ নেবে দুটি ইভেন্টে।

Link copied!