• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বিশ্বকাপে স্পিনারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারে দ্বিতীয়তে সাকিব


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২৩, ০৫:৪৩ পিএম
বিশ্বকাপে স্পিনারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারে দ্বিতীয়তে সাকিব
বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। ছবি: সংগৃহীত

কলকাতার ইডেন গার্ডেনে বাংলাদেশ বিশ্বকাপে নিꦉজেদের ষষ্ঠ ম্যাচ খেলতে মাঠে নেমেছে। এই ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। এদিন টস হেꦜরে ফিল্ডিংয়ে নেমে দারুণ শুরু করে বাংলাদেশের পেস বোলাররা। শুরুতে বাংলাদেশের তিন পেসারই একটি করে উইকেট তুলে নেন। এরপর একটি উইকেট শিকার করেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসানও। এই উইকেট নেওয়াতে সাকিব ওয়ানডে বিশ্বকাপে স্পিনারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছেন।  

শুরুতে ৪ রানে ডাচদের দুই ওপেনারের বিদায়ে ক্রিজে এসে বেশ সতর্ক ছিলেন কলিন অ্যাকারম্যান। এজন্য তিনি বাড়তি কোনো ঝুঁকি নিতে চাননি। তবে সাকিবকে সুইপ করতে গিয়ে বিপদ ডেকেꦚ আনলেন তিনি। সাকিবের লেগ সাইডের বলে যেমনটি ভেবেছিলেন অ্যাকারম্যান, তেমন গতি ছিল না। সুইপ করতে গিয়ে ফাইন লেগে মুস্তাফিজের হাতে ক্যাচ দিয়ে ফিরতে হলো অ্যাকারম্যানকে। এই ব্যাটার ৩৩ বলে ১৫ রান করেন। অ্যাকারম্যানকে ফিরিয়ে ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসে স্পিনারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারী বনে যান সাকিব। আর এবারের বিশ্বকাপে এটি সাকিবের সপ্তম উইকেট।

সাকিবের নামের পাশে বিশ্বকাপের উইকেট সংখ্যা ৪১টি। বিশ্বসেরা ৪১ উইকেট শিকার করতে খে🧸লতে হয়েছে ৩৪ ইনিংস। টাইগার অধিনায়কের পর ৪০ উইকেট নিয়ে তালিকার তৃতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার লেগ-স্পিনার ইমরান তাহির। প্রোটিয়া স্পিনার খেলেছেন ২১ ইনিংস। স্পিনারদের তালিকায় সর্বোচ্চ উইকেট নি♒য়ে শীর্ষ স্থানে আছেন শ্রীলঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। এই লঙ্কান বিশ্বকাপে ৩৯ ইনিংসে খেলে নিয়েছেন ৬৮ উইকেট।

এই রেকর্ডের আগে ব্যাট-বলের পারফরম্যান্সে বিশ্বকাপ ইতিহাসে সেরা অলরাউন্ডারের কৃতিত্ব অর্জন করেছিলেন সাকিব। এবারের বিশ্বকাপ দিয়ে পঞ্চম বারের মতো বিশ্বমঞ্চে খেলছেন সাকিব। বিশ্বকাপে ব🌞্যাট হাতে ১ হাজার ১৬১ রান আর বল হাতে ৩৮ উইকেট নিয়ে তিনি সবাইকে ছাড়িয়ে যান অরাউন্ডার হিসেবে। এরপর অবশ্য রান ও উইকেটের সংখ্যা আরও বেড়েছে সাকিবের। এই তালিকায় তার পেছনে আছেন ইমরান খান-কপিল দেবের মত কিংবদন্তিরা। তবে এর আগে তালিকায় সাকিব ছিলেন তৃতীয়, তার সামনে থাকা ক্রিস গেইল ও সনাৎ জয়সুরিয়াও এখন তার পে𒊎ছনে পড়ে গেলেন!

Link copied!