• ঢাকা
  • মঙ্গলবার, ০৩ সেপ্টেম্বর, ২০২৪, ১৯ ভাদ্র ১৪৩১, ২৮ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


টেস্ট ইতিহাসে দ্বিতীয়বার যে লজ্জা পেল পাকিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৪, ০৪:১২ পিএম
টেস্ট ইতিহাসে দ্বিতীয়বার যে লজ্জা পেল পাকিস্তান
বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্ট চলাকালে হতাশ পাকিস্তানি ফিল্ডাররা। ছবি : সংগৃহীত

নিজেদের মাঠে বাংলাদেশের বিဣপক্🌞ষে ০-২ ব্যবধানে টেস্ট সিরিজ হারলো পাকিস্তান। এমন লজ্জা আগে কেবল একবারই হয়েছিল পাকিস্তানের ক্রিকেটে। সাম্প্রতিক সময়টা ভাল যাচ্ছে না পাকিস্তানের জন্য, সেটা স্বীকার করবেন যে কেউই। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার পর থেকে দলটিতে নেই আন্তর্জাতিক শিরোপা। ২০১৬ সালে নিজেদের ইতিহাসে প্রথমবার টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠলেও এখন সেই সুসময় নেই পাকিস্তানের।

অবশ্য এমন বাজে অবস্থার মাঝেও নিজেদের সমর্থকদের সামনে হোয়াইটওয়াশের লজ্জাটা পেতে হয়নি। ঘরের মাঠে সিরিজ তাদের জেতা হয়নি ঠিকই, কিন্তু সিরিজের෴ সব টেস্টে হারতে হবে এমন সময়ও আ🤡সেনি। ২০২২ সালে এসে দেখতে হয়েছে সেটাও। ইংল্যান্ডের বাজবলের সামনে ৩ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানেই হারতে হয়েছিল পাকিস্তানকে।

এবার বাংলাদেশ তাদের দিয়েছে সেই লজ্জা। টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে দুই ম্যাচের সিরিজে পাকিস্তান সফরে আসে বাংলাদেশ দল। সিরিজের প্রথম ম্যাচ ১০ উইকেটে জিতে পাকিস্তানকে প্রথমবার টেস্টে হারানোর স্বাদ পায় টাইগাররা। এবার সফল করলো মিশন হোয়াಞইটওয়াশ। যেখানে দ্বিতীয় টেস্টে ৬ উইকেটে জিতে মিশন সফল করলো টাইগাররা।  

১৮৫ রানের লক্ষ্যে চতুর্থ ইনিংসে ব্যাট করতে নামা বাংলাদেশ পঞ্চম দিন চা বিরতির আগেই জয় নিশ্চিত করে। ফ🐈লে দেশের মাঠে পাকিস্তান দ্বিতীয়বার হোয়াইটওয়াশ হলো।

এই ম্যাচ জিতে বাংলাদেশও পেল বিশেষ অর্জন। ২০০৯ সালের পর প্রথমবার দেশের বাইরে টানা দুই টেস্ট জয় করলো বাংলাদেশ। এছাড়া এটি হবে দেশের বাইরে বাংলাদেশের জন্য তৃতীয়বার টেস্ট সিরিজ জয়। ২০০৯ স𒆙ালে ওয়েস্ট ইন্ডিজে ২-০ ব্যবধানে এবং ২০২১ সালে জিম্বাবুয়ের মাটিতে ১-০ ব্যবধানে জয় পেয়েছিল বাংলাদেশ।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে বাংলাদেশের নেতৃত্ব দেন সাকিব আল হাসান। গ্রেনাডায় তারই ৯৬ রানের দারুণ এক ইনিংসে ভর কর﷽ে ২১৫ রানের টার্গেট🐎 পেরিয়ে যায় বাংলাদেশ। যা এখন পর্যন্ত বাংলাদেশের জন্য সবচেয়ে বেশি রানতাড়া করে জয়ের নজির।

এরপর থেকে দেশের বাইরে আরও ৬ টেস্ট জিতলেও আর কখনোই টানা জেতা হয়নি টাইগারদের। এছাড়া দেশের মাটিতে ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টানা তিন টেস্ট জয় করে বা📖ংলাদেশ। এরপর ২০১৮ সালে আবারও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা দুই ম্যাচ জেতে টাইগাররা নিজেদের মাটিতে।

Link copied!