• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


২০২৮ অলিম্পিকে ফিরছে ক্রিকেট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৩, ০৬:০৬ পিএম
২০২৮ অলিম্পিকে ফিরছে ক্রিকেট
অলিম্পিক ফ্লাগ । ছবি : অলিম্পিক

১২৭ বছর ১১ মাস ২৬ দিন পর আবারও অলিম্পিকে ফিরছে ক্রিকেট। ২০২৮ অলিম্পিক অনুষ্ঠিত হবে লস অ্যাঞ্জেলসসে। সে আসর থ🐽েকেই মাঠে থাকবে ক্রিকেট। আজ সোমবার (১৬ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। মুম্বাইয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির এক💦 বৈঠক শেষে ক্রিকেটকে আবারও ফেরানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সারাবিশ্বে𒁏র সবরকমের ক্রীড়া ইভেন্ট দেখা গেলেও অলিম্পিকে লম্বা সময় ধরে উপেক্ষিতই ছিল ক্রিকেট। বিশ্বের অন্যতম জনপ্রিয় এই খেলা ঠিক কী কারণে নেই, 🤪তার যৌক্তিক ব্যাখ্যাও দেয়া হয়নি কখনোই। তবে আশার কথা, লম্বা সময় পর ক্রিকেট ফিরে আসছে অলিম্পিকে।

গত সপ্তাহ থেকেই ব্যাপক পরিমাণ আলোচনায় ছিল ক্রিকেটের এই প্রত্যাবর্তন। আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে নিজেই জানিয়েছিল ২৮অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির সুপারিশ করেছে। সবকিছু ঠিক থাকলে আগামী সপ্তাহেই অলিম্পিকে ক্রিকেট ফেরানোর আনুষ্ঠানিক ঘোষণা বা চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে। ঠিকঠিক এক সপ্তাহ পরেই শোনা গেল ক্রিকেটের প্র﷽ত্যাবর্তনের খবর।

ছবি : টুইটার

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ভারতীয় সদস্য নিতা আম্বানি এক ভিডিও বার্তার মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন, এছাড়া অলিম্পিকের নিজস্ব সামা🐠জিক যোগাযোগমাধ্যমে ক্রিকেটকে ফিরিয়ে আনার ঘোষণা দেওয়া হয়েছে।

অলিম্পিকে ক্রিকেট শেষবার দেখা গিয়েছিল ১৯০০ সালে। সেবার গ্রেট ব্রিটেন স্বর্ণ ও ফ্রেঞ্চ এথলেটিক ক্লা🧸ব ইউনিয়ন রৌপ্য জয় করে। এরপর থেকে আর ক্রিকেট খেলা হয়নি বৈশ্বিক এই প্রতিযোগিতায়। ১৯৮৬ সালে অ্যাথেন্স অলিম্পিকে ক্রিকেট রাখা হলেও পর্যাপ্ত সংখ্যক দল অংশ না নেওয়ায় শেষপর্যন্ত মাঠে গড়ায়নি কোনো বল।

ক্রিকেট ছাড়াও ফ্ল্যাগ ফুটবল বা রাগবি, স্কোয়াশ, বেসবল এবং ল্যাকরোশকে অন্তর্ভুক্ত করার ব্যাপারে কথা হয়েছে। অনুম🎉োদনও মিলেছে তাতে। সব ঠিক থাকলে ২০২৮ সালের লস অ্যাঞ🐈্জেলস অলিম্পিকে যুক্ত হবে নতুন এই পাঁচ ইভেন্ট।

Link copied!