• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


প্যারিস অলিম্পিক

পদক তালিকার শীর্ষস্থানে ফের পরিবর্তন, এবার এক নম্বরে চীন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১, ২০২৪, ১২:৫৮ পিএম
পদক তালিকার শীর্ষস্থানে ফের পরিবর্তন, এবার এক নম্বরে চীন
স্বর্ণপদক হাতে চীনের নারী ক্রীড়াবিদ (মাঝে)। ছবি : সংগৃহীত

সাধারনত অলিম্পিক মানেই যেন পদকের জন্য যুক্তরাষ্ট্র আর চীনের লড়াই। লম্বা সময় ধরেই চলছে এই প্রতিযোগিতা। তবে এবারের প্যারিস অলিম্পিক যেন কিছুটা ভিন্ন। যুক্তরাষ্ট্র পদকের বিচারে বাকিদের চেয়ে অনেকটা এগিয়ে থাকলেও স্বর্ণপদকের দিক থেকে এখনো ব𒅌েশ খানিকটা পিছিয়ে তারা। বিপরীতে এবারের অলিম্পিকে পঞ্চম দিনে এসে পদকতালিকার শীর্ষে উঠে এলো চীনের নাম।

আগের দুইদিন পদকতালিকায় ওপরে ছিল জাপানের নাম। পঞ্মচ দিনে এসে তারা জিতেছে ২ সোনা। কিন্তু চীন এদিন আরও বেশি দুর্দান্ত। তিন🍌 সোনা জিতে উঠে এসেছে। এদিন ফ্রান্সও নিজেদের অবস্থার উন্নতি ঘটিয়েছে। লিওঁ মারশাঁর রেকর্ড গড়া রাতে তারা জিতেছে দুই স্বর্ণ। জাপান নেমেছে তিনে।

বুধবার যুক্তরাষ্ট্র জয় করেছে এবারের আসরে নিজেদের পঞ্মচ সোনা। মার্কিন কিংবদন্তি সাঁতারু কেটি লেডিকির কল্যাণে নিজেদ💦ের ঝুলিতে আরেকটি পদক যুক্ত করেছে তারা। নারীদের ১৫০০ মিটার ফ্রিস্টাইলে রেকর্ড গড়ে নিজের ১২তম সোনা নিশ্চিত করেন লেডিকি।

এদিন প্যারিসে নিজেদের প্রথম সোনা জিতেছে আর্জেন্টিনা। দেশটিকে প্যারিসে প্রথম সোনা এনে দিয়েছেন সাইক্লিস্ট হোসে টরেস গ💯িল। সাইক্লিকংয়ে আর্জেন্টিনার এটি প্রথম ব্যক্🍎তিগত সোনা। দক্ষিণ আমেরিকার কোনো দেশেরও প্যারিসে এটি প্রথম সোনা।

একইদিনে নিজেদের দেশের ইতিহাসে প্রথম অলিম্পিক স্বর্ণপদক পেয়েছে গুয়া𓆏তেমালা। প্যারিসে ট্র্যাপ শুটিংয়ে অলিম্পিক রেকর্ড ৫০ এর মধ্যে ৪৫ স্কোর গড়ে সোনা জিতেছেন দেশটির শুটার রুয়ানো। এর আগে অলিম্পিকে গুয়াতেমালার পদক ছিল একটিই—পুরুষদের ট্র্যাপ শুটিংয়ে এবার ব্রোঞ্জ জিতেছিলেন জিন পিয়েরে ব্রল।

এদিন পদক তালিকায় সবার ওপরে উঠেছে চীন। ৯টি সোনা, ৭টি রুপ ও ৩টি ব্রোঞ্জ জিতেছে দেশটি। ৮ সোনা, ১০ রুপা ও ৮ ব্রোঞ্জ নিয়ে দুইয়ে স্বাগতিক ফ্রান্স।  ৮টি সোনা, ৩ রুপা ও ৪ ব্রোঞ্জ নিয়ে তিনে🦋 নেমে গেছে জাপান।

Link copied!