• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ২৪ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বিশ্বের দ্রুততম বিদ্যুৎচালিত বিমান তৈরি করল রোলস-রয়েস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১, ০৭:১০ পিএম
বিশ্বের দ্রুততম বিদ্যুৎচালিত বিমান তৈরি করল রোলস-রয়েস

বিশ্ব রেকর্ড গড়েই নিজেদের নতুন বিমানের খবর প্রকাশ করল রোলস-রয়েস। বিবিসি ও সিএনএন জানায়, বিশ্বখ্যাত গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানটির তৈর🃏ি করা &﷽lsquo;স্পিরিট অব ইনোভেশন’ নামের বিমানটি সম্পূর্ণ বিদ্যুৎচালিত বিশ্বের দ্রুততম বিমান।

১৬ নভেম্বর বিমানটির পরীক্ষামূলক ফ্লাইট পরিচালনা করা হয়। স্থানীয় সময় শনিবার (২০ নভেম্♑বর) যুক্তরাজ্যের ডার্বিতে অবস্থিত রোলস রয়েসের এয়ারস্পেস সদর দপ্তর এ খবর প্রকাশ করে। 

উড্💎ডয়নে বিমানটির সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ৬২৩ কিলোমিটার। গতি যাচাইয়ের জন্য ওয়ার্ল্ড এয়ার স্পোর্টস ফেডারেশনে পাঠানো হয়েছে এর পরিসংখ্যান।

২০১৭ সালে সিমেন্সের ই-এয়𒅌ারক্র্যাফ্ট চালিত এক্সট্রা ৩৩০ এলই অ্যারোব্যাটিক বিমানের রেকর্ড ভাঙে রোলস-রয়েস। পরীক্ষামূলক ফ্লাইটে বিমানটির চেয়ে ঘণ্টায় ১৩২ মাইল বেশি গতি ছিল স্পিরিট অব ইনোভেশনের।

ফ্লাইট পরিচা♈লক ও পাইলট ফিল ও’ডেল বিমানের সর্বোচ্চ গতির রেকর্ড করেন। পাশাপাশি সবচেয়ে কম সময়ে ৯৮৪২ দশমিক ৫২ ফুট উঁচুতে উড়ারও রেকর্ড গড়েছেন তিনি।

বিমানটিতে ৫৩৫ বিএইচপি সুপারকারের সমান ক্ষমতার ই💙ঞ্জিন ব্যবহার করা🐟 হয়েছে। মহাশূন্যে ব্যবহৃত সবচেয়ে শক্তিশালী ব্যাটারিও যুক্ত আছে এতে। যা দিয়ে এক সঙ্গে সাত হাজার পাঁচশটি ফোন চার্জ করা সম্ভব।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের আরো খবর

Link copied!