• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বাঙালি পদার্থবিদকে শ্রদ্ধা জানাল গুগল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৪, ২০২২, ০৩:১৮ পিএম
বাঙালি পদার্থবিদকে শ্রদ্ধা জানাল গুগল

ইন্টারনেট ব্যবহারকারীদ𓂃ের জন্য বিশেষ দিনগুলোতে নানা শিল্পকর্ম তৈরি করে💧 থাকে সার্চ ইঞ্চিন গুগল। ডুডলের ছবি আর বার্তায় স্মরণ করা হয় এসব দিবসের ইতিহাস ও তাৎপর্য।

শনিবার ডুডলে দেখা গেছে ভারতীয় বাঙালি পদার্থবিজ্ঞানী এবং গণিতবিদ সত্যেন্দ্রনাথ বসুকে। বোস-আইনস্টাইন কনডেনসেট মতবাদের কারণে বিশ্বখ্যাত এই 🎃বিজ্ঞানীর অবদান উ꧙দযাপন করছে গুগল।

১৯২৪ সালের ৪ জুন সত্যেন্দ্রনাথ বসু কোয়ান্টাম ফর্মুলেশন নিয়ে লেখা তার গবেষণাপত্রটি নোবেলজয়ী পদার্থবিদ অ্যালবার্ট আইনস্টাইনের কাছে পাঠান। আইনস্টাইন🌟 এটিকে কোয়ান্টাম মেকানিক্সের উল্লেখযোগ্য আবিষ্কার হিসাবে স্বীকৃতি দেন।

সত্যেন্দ্রনাথ বসু মাত্র ১৫ বছর বয়সে কলকাতার প্ܫরেসিডেন্সি কলেজে ভর্তি হয়েছিলেন। এরপর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে⛎ গণিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। উভয় পরীক্ষাতেই প্রথম স্থান অধিকার করেন তিনি।

১৯১৭ সাল থেকে পদার্থবিদ্যায় অধ্যাপনা শুরু করেছিলেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্ল্যাঙ্কের বিকিরণ সূত্র শেখা🧸নোর সময় তিনি নিজস্ব তত্ত্ব নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেন।

তবে তার গবেষণাপত্রটি প্রকাশের আবেদন ফিরিয়ে দেয় দ্য ফিলোসফিক্যাল ম্যাগাজিন। পরে সরাসরি এটি আলবার্ট আইনস্টাইনের কাছে পাঠান꧅ তিনি।

আইনস্টাইন সত্যেন্দ্রনাথ বসুর সমীকরণ বিভিন্ন ক্ষেত্রে প্রয়োগ করে🎶ছেন। সত্যেন্দ্রনাথ বসুর মতবাদ কোয়ান্টাম তত্ত্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কারগুলোর মধ্যে অন্যতম। যৌথভাবে এটি বোস-আইনস্টাইন পরিসংখ্যান হিসে𓄧বেও পরিচিত। ‘বোস পরিসংখ্যান’ অনুসরণকারী কণা ‘বোসন’ নামেও পরিচিত।

পদার্থবিজ্ঞানে অবদানের স্বীকৃতিস্বরূপ সত্যেন্দ্রনাথ বসুকে পদ্মবিভূষণে ভূষিত করে ♑ভারত সরকার। তাঁকে জাতীয় অধ্যাপকের স্বীকৃতিও দেওয়া হয়েছিল।

Link copied!