• ঢাকা
  • মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০২৪, ২৬ ভাদ্র ১৪৩১, ৫ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বাজারে এলো আইফোন ১৬


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৪, ১১:৩৯ এএম
বাজারে এলো আইফোন ১৬

আইফোন ১৬ সিরিজ উন্মোচন করল অ্যাপল। সোমবার (৯ সে𝄹প্টেম্বর) রাতে যꦍুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারতিনোর অ্যাপল পার্কে ‘ইটস গ্লো টাইম’ অনুষ্ঠানে ফোনগুলো উন্মোচন করা হয়। প্রায় দেড় ঘণ্টাব্যাপী অনুষ্ঠানে অ্যাপল তার ওয়াচ, এয়ারপড, সফটওয়্যারের আপডেটসহ নতুন নতুন পণ্য তুলে ধরেছে।

১৬ সিরিজের নতুন ফোনটির মোট চারটি মডেল এনেছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। মডেলগুলো হলো আ🍃ইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফ♉োন ১৬ প্রো এবং আইফোন ১৬ প্রো ম্যাক্স।

অ্যাপল জানিয়েছে, আইফোন ১৬ ও ১৬ প্লাসে বায়োনিক এ১৮ চিপ এবং ১৬ প্রো ও ১৬ প্রো ম্যাক্সে বায়োনিক এ ১৮ প্রো চিপ থাকবে। এই সিরিজের অন্যতম নতুন সংযোজন হলো অ্যাপেল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা। এ ছাড়া ১৬ প্রো ও ১৬ প্রো ম্যাক্স সিরিজে অ্যাপলের এখন পর্যন্ꦫত সবচেয়ে বড় পর্দার আইফোন। এই সিরিজের প্রো ডিসপ্লে আকার হবে ৬.৩ ইঞ্চি, আর প্রো ম্যাক্স ৬.৯ ইঞ্চি। ১৬ প্রো ম্যাক্সে ব্যাটারির ক্ষমতাও বাড়ানো হয়েছে।

ক্ꦰযামেরা ফিচারেও আছে নতুন চমক। এই সিরিজের চারটি মডেলেই থাকছে ‘ক্যাপচার’ বাটন, যে𝔍টির সাহায্যে ফোনের লক না খুলেই খুব সহজে ফোনের ক্যামেরা দিয়ে ছবি তোলা যাবে।

আইফোন ১৬ ও ১৬ প্লাস পাওয়া যাবে কালো, গোলাপী, টিল, আল্ট্রামেরিন𓂃 এবং সাদা রংয়ে। এই মডেলটির প্রি অর্ডার নেওয়া শুরু হবে ১৩ সেপ্টেম্বর থেকে। আর ভারতে অ্যাপ🧜ল অনলাইন স্টোরে পাওয়া যাবে ২০ সেপ্টেম্বর থেকে।  

১৬ প্রো ও ১৬ প্রো ম্যাক্স পাওয়া💞 যাবে ব্ল্যাক টাইটেনিয়াম, ডেজার্ট টাইটেনিয়াম, ন্যাচারল টাইটেনিয়াম এবং হোয়াই🎶ট টাইটেনিয়াম রংয়ে।

আইফোন ১৬ সিরিজের প্রো এবং প্রো ম্যা😼ক্সের মূল্য যথাক⛄্রমে ৭৯৯ ও ৮৯৯ ডলার থেকে শুরু। 

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের আরো খবর

Link copied!