• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ২২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কোটাবিরোধী আন্দোলনে অচল সড়ক, মেট্রোরেলে উপচেপড়া ভিড়


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৭, ২০২৪, ০৮:০১ পিএম
কোটাবিরোধী আন্দোলনে অচল সড়ক, মেট্রোরেলে উপচেপড়া ভিড়

শিক্ষার্থ💎ীদের কোটাবিরোধী আন্দোলনের ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে প্রায় অচল হয়ে পড়েছে রাজধানীর সড়ক।

রোববার (৭ জুলাই) দেশব্যাপী বাংলা ব্লকেড কর্মসূচি পালন করতে রাজধানীর বিভি🌌ন্ন সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। এ সময় পুরো রাজধানীতে তীব্র যানজট সুষ্টি হয়। তাই ভোগান্তি এড়াতে মেট্রোরেলের স্টেশনে অফিসফেরতদের ভিড় করতে দেখা যায়।

কোটা বাতিল ও ২০১৮ সালে সরকারের জারি করা প💛রিপত্র পুনর্বহালসহ চার দফা দাবিতে বিকেল ৩টার পর রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নেন শিক্ষার্থীরা। পরে তারা হোটেল ই൲ন্টারকন্টিনেন্টাল, বাংলামোটর ও কারওয়ান বাজার মোড় অবরোধ করেন।

এছাড়া সায়েন্সল্যাব, নিউ মার্কেট, নীলক্ষেত মোড়, চানখারপু⭕লসহ বিভিন্ন সড়ক পয়েন্টে অবরোধের কারণে রাজধানীতে তীব্র যানজট ছড়িয়ে পড়ে।

এ সময় রাজধানীর সড়কগুলোতে যানবাহন সব স্থবির হয়ে দাঁড়িয়ে পড়ে। তবে গণপরিবহনের মধ্যে মেট্রোরেলের চলাচল স্বাভাবিক ছিল। এ অবস্থায় অফিসফেরত যাত্রীসহ অন্য সাধারণযাত্রীরাও যাতায়াতের জন্য মেট্র⛎ো স্টেশনগুলোতে ভিড় জমান। হঠাৎ অনেকবেশি যাত্রীর ভিড়ে মেট্রো স্টেশনগুলো কানায় কানায় পূর্ণ হয়ে ওঠে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে ক্লাস-পরীক্ষা বর্জন ও ছাত্র ধর্মঘট কর্মসূচি꧙ও পালন করছেন কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা৷

উল্লেখ্য, শিক্ষার্থীদের দাবির মুখে ২০১৮ সালে ১ম ও ২য় শ্রেণিরᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚ সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা বাতিল করে একটি পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। পরবর্তীতে মুক্তিযোদ্ধার সন্তানরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে রিট করলে গত ৫ জুন (বুধবার) সরকারি পরিপত্রটিকে অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। এরপর সেটি সুপ্রিমকোর্টের আপিল বিভাগেও বহাল থাকে। এরপর থেকেই এই রায়ের বিরুদ্ধে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।

Link copied!