• ঢাকা
  • রবিবার, ০১ সেপ্টেম্বর, ২০২৪, ১৭ ভাদ্র ১৪৩১, ২৬ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


তাপপ্রবাহের মধ্যে বৃষ্টির আভাস


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ২৮, ২০২৪, ০২:০৭ পিএম
তাপপ্রবাহের মধ্যে বৃষ্টির আভাস
আবহাওয়া অফিস। ছবি : সংগৃহীত

দেশের এক-তৃতীয়াংশ এলাকায় শুরু হয়েছে তাপপ্রবাহ। তবে বঙ্গোপসাগরে মৌসুমি বায়ু সক্রিয়♌ থাকার কারণে আকাশ প্রচুর মেঘমা💖লার সৃষ্টি হয়েছে। এতে বেড়েছে বৃষ্টির সম্ভাবনা।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী কয়েক দিন দেশের ক﷽োথাও তাপপ্রবাহ আর কোথাও কোথাও ভারী বৃষ্টি দুই-ই চলতে পারে। সাগরে লঘুচাপ থাকায় সেখানেও অস্থিরতা বেড়ে গেছে। তবে আগামী কয়েক দিন মেঘ বেড়ে গিয়ে বৃষ্টির দাপট বাড়তে পারে।

রোববার (২৮ জুলাই) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝার♏ি ধরনের ভারী থেকে ভারী বর♔্ষণ হতে পারে।

তা🎐পমাত্রা নিয়ে পূর্বাভাসে বলা হয়েছে, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, রাজশাহী ও বগুড়া জেলাসহ রংপুর ও সিলেট বিভাগের ও🌺পর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

সারা দেশে দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপܫমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘণীভূত হয়ে প্রথমে সুস্পষ্ট লঘুচাপ আকারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় পরবর্তীতে দুর্বল হয়ে লঘুচাপ আকারে একই এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি থে🧔কে প্রবল অবস্থায় রয়েছে।

Link copied!