• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রাস্তা হারিয়ে ফেললে কী করবেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৯, ২০২৩, ০১:৪৭ পিএম
রাস্তা হারিয়ে ফেললে কী করবেন?

পথ চলতে গ💫িয়ে আমরা অনেকেই রাস্তা হারিয়ে ফেলি। অথবা নতুন কোনো জায়গায় গেলেও এ ধরনের সমস্যায় পড়তে হয় অনেকেরই। বিশেষ করে আমাদের দেশে রাস্তা হা🐭রিয়ে ভুল জায়গায় চলে গেলে ঘটতে পারে দুর্ঘটনা। চলুন জেনে নিই এর সমাধান।

নিজের যাত্রাপথ পরিকল্পনা করুন

যেখান থেকে যাত্রা শুরু করবেন, সেখান থেকে গন্তব্যস্থল পর্যন্ত প্রতিটি মোড় এবং বাঁক থেকে শুরু করে পথে লক্ষণীয়  বিশেষ কী কী স্থাপনা আছে, সেটি খেয়াল করতে করতে যান। পথ হারালে লক্ষণীয় ꧋স্থাপনাগুলোই আপনাকে সঠিক পথ দেখাবে।

মনোনিবেশ করুন
কথা বলতে বলতে, মোবাইলে মেসেজ লিখতে লিখতে কিংবা কোনো কিছু ভাবতে ভাবতে পথ চললে স্বাভাবিকভাবেই যাত্রাপথে নজর থ♕াকে না। এতে পথ হারানোর আশঙ্কা প্রায়ই শতভাগ। তাই স্নায়ুরোগ বিশেষজ্ঞরা বলছেন, নতুন রাস্তায় যাওয়ার সময় মন দিয়ে চারপাশের জিনিসপত্র খেয়াল করা খুব দরকার।

পথের দিকে খেয়াল রাখুন
মানুষ সাধারণত সামনের দিকেই নজর রাখে, কিন্তু যারা পেছনে তাকান এবং কোন পথে এলেন, পথে কী কী ফেলে এলেন, একটু ফিরে এসব দেখে নেন, তারা রাস্তাও চেনার ক্ষেত্রে ভালো কাজটি করে থাকেন। এটি বিশেষ করে ফেরার পথে কাজে লাগে।

রিল্যাক্স থাকুন
পথ হারাচ্ছেন বলে বা রাস্তা মনে রাখতে পারছেন না বলে অস্থির হবেন না, রিল্যাক্স থাকুন। দুশ্চিন্ಌতা মানুষের চিন্তা করার ক্ষমতা কমিয়ে দেয় এবং দিকনির্দেশনার স্বাভাবিক গতি নষ্ট করে। কোথাও যাওয়ার আগে যদি আগে থেকে পরিকল্পনা করতে পারেন, তাহলে দুশ্চিন্তা সহজেই লাঘব হতে পারে।

বিশেষ স্থানের সঙ্গে স্মৃতির যোগ
নির্দিষ্ট কোনো জায়গার সঙ্গে যদি বিশেষ স্মৃতি থাকে, তাহলে সেই জায়গার কথা মনে রাখা সহজ হবে। বিশেষ করে ফেরার পথে সেটা সাহায্য করবে। হয়তো প্রথম যখন ওই জায়গায় গিয়েছিলেন, সেখানে𝐆 আপনারা কথা বলছিলেন কিংবা কেউ হয়তো গেয়ে উঠেছিল কোনো গান। এসব ওই জায়গা সম্পর্কে মস্তিষ্কে কিছু স্মৃতি জমিয়ে রাখে। একই পথে ফিরলে সে স্মৃতি আপনাকে পথ চিনিয়ে বাড়ি ফিরিয়ে আনতে সাহায্য করবে।

ছবি তুলুন
আজকাল প্রায় সবার হাতেই স্মার্টফোন। কোনো জায়গায় যদি আপনাকে বারবার যেতে হয়, তাহলে মূল জায়গাগুলোতে ফোনের সাহায♔্যে ছবি তুলুন এবং পরে সেই ছবিগুলো খেয়াল করুন। বিভিন্ন গবেষণায় জানা যায়, কোনো স্থান চেনা🥂তে ছবি ভিডিও‍‍র চেয়েও বেশি কাজ করে।

ডিভাইসের সাহায্য নিন
স্মার্টফোনে স্ট্রিট ভিউ এবং গুগল ম্যাপের মতো অ্যাপ রয়েছে। চাইলে সেই প্রযুক্তির সাহায্য নিতে পারেন। ไস্মার্টফোনে বেশি বেশি জিপিএস ব্যবহার করার মানে হলﷺো নিজের স্বাভাবিক দিকনির্দেশনার ইন্দ্রিয় আপনি কম ব্যবহার করছেন। ফলে স্নায়ুরোগ বিশেষজ্ঞরা মস্তিষ্কের কিছু মানবিক অনুশীলনকে উৎসাহিত করেন।

Link copied!