• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


দুধের রাবড়িতে ভেজা সুজির পিঠা


ঝুমকি বসু
প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩, ০৩:৪২ পিএম
দুধের রাবড়িতে ভেজা সুজির পিঠা

শীত এলেই পিঠা তৈরির ধুম পড়ে গ্রামের ঘরে ঘরে। সেই আদিকাল থেকেই এই ঐতিহ্য ধরে রাখছে বাঙালিরা। কিন্তু আধুনিকতার স꧋াথে সাথে শীতের সেই বিভিন্ন ধরনের পিঠা হারিয়ে গেছে বলা যায়। তারপরও এই শীতে মজাদার সব পিঠা বানিয়ে ফেলুন বাড়িতেই। আজ থাকছে দুধের রাবড়িতে ভেজা সুজির পিঠার রেসিপি।

উপকরণ : সুজি দুই কাপ (টালা নয়), ডিম দুইটি বেকিং পাউডার ১/২ চা চামচ, চিনি এক কাপ, দুধ এক লিটার, পেস্তা বাদাম, কাঠ বাদ♚াম, কাজু বাদাম ব্লেন্ড করা ২ টেবিল চামচ, তেল।

প্রণালি
সুজির পিঠার জন্য:
একটি পাত্রে সুজি, ডিম, দুই টেবিল চামচ চিনি, বেকিং পাউডার নিয়ে মিশিয়ে ডো তৈরি করে নিন। চুলায় তেল গরম করে নিন। গরম তেলে গোল চামচ দিয়ে ডোগুলো অল্প অল্প করে দিন। একদম হালকা করে ভেঁজে তুলে ফেলুন। খেয়াল রাখবেন, যেন পিঠা বেশি ভাজা ন📖া হয়। নতুবা ভেতরে দুধ ঢুকবে না।

দুধের রাবড়ির জন্য:
একটি পাত্রে এক লিটার দুধ গরম দিন। এর সাথে এক কღাপ চিনি মিশিয়ে নিন। দুধ ঘন করে পৌনে এক লিটার করুন। এবার ব্লেন্ড ক𓆉রে রাখা বাদাম মিশিয়ে নিন। আরো কিছুক্ষণ নাড়ুন।

দুধে ভেজানো:
তেলে ভেজে রাখা পিঠাগুলো ধীরে ধীরে দুধে দিয়ে দিন। ২০🦹 মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রাখুন দেখবেন পিঠাগুলো ফুলে দ্বিগুণ হয়ে গেছে। এবার ফ্রেজে রেখে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন সুস্বাদু দুধের রাবড়িতে ভেজানো সুজির পিঠা।

Link copied!