• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ক্রিসমাস ট্রি সাজাবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২৩, ০৫:০৬ পিএম
ক্রিসমাস ট্রি সাজাবেন যেভাবে
ক্রিসমাস ট্রি সুখ ও সমৃদ্ধির প্রতীক । ছবি : সংগৃহীত

আর কিছুদিন পরেই বড়দিন🃏। খ্রিষ্টান ধর্মের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব এটি। এ দিনের সবচেয়ে অন্যতম আকর্ষণ হলো ক্রিসমাস ট্রি। বড়দিনে ঘরে কিংবা বাইরে সবার আগে যে জিনিসটি চোখে পড়ে তা হলো এই ক্রিসমাস ট্রি। এটিকে অনেক বেশি আকর্ষণীয় করে তোলার জন্য চেষ্টার কোনও ত্রুটি থাকে না ছোট-বড় সবার। নানা রঙের বাতি, ঘণ্টা, রঙিন পপস, মোমবাতি, পাখি, ফুল, ফল, স্বর্গদূত আর রঙবেরঙের কাগজে সাজানো হয় ক্রিসমাস ট্রি। 

মূলত, ক্র𝔉িসমাস ট্রিকে সুখ ও সমৃদ্ধির প্রতীক হিসাবে ধরা হয়। মনে করা হয়, চির সবুজ দেবদারু জাতীয় এই গাছ অশুভ শক্তির বিনাশ ঘটায়। ফলে এ𒆙ই গাছকে সুন্দর করে সাজালে ঘরে সমৃদ্ধি বাড়ে বলেও মনে করা হয়। 

ক্রিসমাস ট্রি সাজাতে চকলেট, বেল, খেলনা এবং স্টার, নানা রঙের বাতি, ঘণ্টা, রঙিনಌ পপস, মোমবাতি, পাখি, ফুল, ফল, স্বর্গদূত আর রঙবেরঙের কাগজ ব্যবহার করতে হবে। ক্রিসমাস ট্রির ওপরে একটি তারা বা স্বর্গদূত বসানোর নিয়ম রয়েছে। 

এই স্বর্গদ🐻ূতটি বেথেলহেমে জন্ম নেওয়া যিশুখ্রিস্টের প্রতীক। তাই ট্রির ওপরে থাকবে স্টার। এছাড়াও গাছ সাজানো হয়, লাল, সবুজ, রুপালি ও সোনালী রঙের কালারফুল কাগজে। ক্রিসমাস ট্রিতে বেলকে পথপ্রদর্শক হিসাবে ধরে নেওয়া হয়। তাই এটি রাখতেই হবে। 

বিভিন্♍ন কালারফুল লাইট দিয়ে গাছকে সুন্দর করে আলোকিত করতে হবে। পুস্তকস্তবক রাখতে হবে গাছে। ক্যান্ডি ক𝓡্যানস দিয়ে মেষপালকদের প্রতীককে ব্যবহার করা হয়। কারণ মেষপালকরাই প্রথমে যিশুর জন্মস্থানে নিয়ে যান। 

এছাড়াও উপহারের প্রতীকও সেখানে রাখা🥀 হয়। এভাবেই সাজাতে পারেন ক্রিসমাস ট্রি। বাড়িতে ক্রিসমাস ট্রি যেখানে রাখবেন তার আশপাশে বেশ কিছুট🌞া আলোকসজ্জা রাখতে পারেন। বিভিন্ন ক্যান্ডেল, এলইডি দিয়ে সাজাতে পারেন পুরো বাড়ি।

Link copied!