• ঢাকা
  • শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১, ১০ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অপ্রয়োজনীয় ঢেকুর নিয়ন্ত্রণে ৫ উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৭, ২০২৪, ০৬:৩২ পিএম
অপ্রয়োজনীয় ঢেকুর নিয়ন্ত্রণে ৫ উপায়
ছবি: সংগৃহীত

হাই তোলা, হাঁচি দꦿেওয়ার মতোই সহজ স্বভাবজাত ঘটনা হচ্ছে ঢেকুর তোলা। প্রত্যেক মানুষেরই ঢেকুর তুলতে হয়। বিশেষ করে খাবারꦜের পর ঢেকুর তোলা যেন স্বাভাবিক ঘটনা। ঢেকুরের শব্দ খানিকটা অস্বস্তিকর। তাই অন্য কারো সামনে ঢেকুর উঠলে নিজের কাছেও অস্বস্তি বোধ হয়।

বিশেষজ্ঞরা জানান, ঢেকুর তোলা খাবার পরিপাকের সঙ্গে যুক্ত। সাধারণত ব্যক্তি🔯র হজমপ্রক্রিয়ার উপরই ঢেকুর তোলা নির্ভর করে। এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। তবে সকালে ঘুম থেকে উঠলেই পানি পꩲানের পর ঢেকুর উঠলে তা স্বাভাবিক নাও হতে পারে।

সাম্প্রতিক এ๊কটি গবেষণা জানা যায়, দিনে ৩০ বার পর্যন্ত ঢেকুর তোলা স্বাভাবিক। খাবার খেলে যে ঢেকুর উঠবে এটা খুবই সাধারণ। এতে আবার অবাক হওয়ার কী আছে। তবে যখন-তখন জোরসে আওয়াজ করে ঢেকুর তুললে বিড়ম্বনায় পড়তে হয় বৈকি! সশব্দে বা জোরে ঢেকুর তোলা অস্বস্তিকর পরিস্থিতিতে ফেলতে পারে। কিছু ঘরোয়া উপায়ের মাধ্যমে এই অস্বস্তিকর পরিস্থিতি থেকে রেহাই পাওয়া যায়। সময় অসময়ে ঢেকুর তোলা নিয়ন্ত্রণে করা যায়।

আদা চিবিয়ে খান

অপ্রয়োজনীয় ঢেকুর ওঠা থেকে রেহাই দিতে পারে আদা। আদার ঝাঁঝালো স্বাদ আয়ত্ত কর⛄ে নিতে পারে। এরপর প্রতিদিন আদা কুচি চিবোতে পারেন। সারাদিনে তিনবার এই অভ্যাস করুন। ঝ⛦াঁঝালো স্বাদ অস্বস্তি হলে মধু মিশিয়ে নিন। এছাড়া আদা চা পান করলেও উপকার পাবেন।

দই খাবেন

টক দই হজম প্রক্রিয়াকে স্বাভাবিক রাখে। সেই সঙ্গে অপ্রꩲয়োজনীয় ঢ🦋েকুরও নিয়ন্ত্রণ করে। তাই নিয়মিত ডায়েটে টক দই যোগ করুন। অনেকেই ল্যাকটোজ ইনটলারেন্টের সমস্যায় দুধ বা দুগ্ধজাত প্রোডাক্ট খেলেই ঢেকুর উঠে। তারা নিশ্চিন্তে দই খেতে পারেন। এটি পেট ঠান্ডাও রাখবে।

হিং ও মৌরি

ঢেকুরের সমস্যার সমাধান দেবে হিং ও মৌরি। ডাল খাওয়ার অভ্যাস থাকলে তাতে ১ চা চামচ হিং আর ১/ꦫ৪ চামচ মৌরি ফোড়ন দিন। দুই বেলা করে খওান। অপ্রয়োজনীয় ঢেকুর নিয়ন্ত্রণে আসবে।

পুদিনা চা খেতে পারেন

পুদিনা পাতা খেলেও অবাঞ্চিত ঢেকুর দূরে থাকবে। নিয়মিত ক𝔍াঁচা পুদিনা পাতা চিবোতে পারেন। আবার পুদিনা পাতা দিয়ে চা বানিয়েও খেতে পারেন। পানির সঙ্গে পুদিনা পাতা ভালো করে ফুটিয়ে গরম গরম পান করু🧜ন। ঢেকুর নিয়ন্ত্রণ হবে।

পাঁকা পেঁপে খান

হজম ক্ষমতা বাড়াতে পেঁপের জুড়ি নেই। নিয়মিত পেঁপে খেলে পেটে গ্যাস হয় না। এতে অপ্রয়োজনীয় ঢেকুরের🥀 যন্ত্রণায় পড়তেও হয় না। তাই পাকা পেঁপে খাওয়ার অভ্যাস করুন।

Link copied!