• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বিশ্বের সবচেয়ে বয়স্ক মাছ, লম্বায় ৪ ফুট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২২, ১১:৪৮ এএম
বিশ্বের সবচেয়ে বয়স্ক মাছ, লম্বায় ৪ ফুট

বিশ্বের সবচেয়ে বয়স্ক মাছটি রয়েছে অস্ট্রেলিয়ায়। নাম তার মেথুসেলাহ। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সানফ্রান্সিসকোর জাদুঘরে এখন তার অবস্থান। অস্ট্রেলিয়া থেকে সেই ১৯৩৮ সালেই তাকে জাদুঘরে আনা হয়। মাছটির বয়স ৯༺০ বছর।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন গণমাধ্যম জানায়, সারা পৃথিবীতে অ্যাকোয়ারিয়ামে রাখা মাছের মধ্যে সবচেয়ে বয়স্ক এটি। ৯০ বছর বয়সী এই মাছটি লম্বায় ৪ ফুট। ওজন তার ১৮ কেজির বেশি। মাছটির বিশেষত্ব  এর ফুসফুস ও ফুলকো দুটিই রয়েছে। যা 'লাংফিশ' নামে পরিচিত।

'ক্যালিফোর্নিয়া একাডেমি অব সায়েন্সে'র জীববিজ্ঞানী অ্যালান জান বলেন, “এটি একটি স্ত্রী লিঙ্গের মাছ। কিন্তু এর লিঙ্গ কখনো পরীক্ষা করা হয়নি। কারণ মাছটির শরীর থেকে রক্ত নেওয়া ঝুঁকিপূর্ণ। কী খায় এই মাছটি? খায়-- ব্লুবেরি, আঙুর, অন্য মাছ, চিংড়ি, কেঁচো।"

জীববিজ্ঞানী অ্যালান জান আরও বলেন, “জীববৈচিত্র্যের বি꧂বেচনায় মেথুসেলাহ গুরুত্বপূর্ণ। কা♌রণ অস্ট্রেলিয়ায় এই লাংফিশের প্রজাতি প্রায় বিলুপ্তির মুখে। ক্যালিফোর্নিয়ার ওই একাডেমিতে এই প্রজাতির আরও দুটি মাছ রয়েছে।“

২০১৭ সাল পর্যন্ত সবচেয়ে বয়স্ক মাছের খেতাবটি ছিল শিকাগোর শেড অ্যাকোয়ারিয়ামে রাখা ছিল গ্রান্ডড্যাড নামের একটি মাছের। ৯৫ বছর বয়সে মাছটি মারা যায়। এরপর কোনো মাছ আর সেই বয়স ছুঁতে পারেনি। দীর্ঘ সময় পর মেথুসেলাহর সন্ধান পাওয়া গেছে। এরপ꧃রই বিজ্ঞানীরা মেথুসেলাহকে বর্তমান সময়ের সবচেয়ে বেশি বয়সী মাছের মর্যাদা দিয়েছে।

ক্যালিফোর্নিয়ার ওই বিজ্ঞানী বলে𒈔ন, “আশা করছি, মেথুসেলাহ সুস্থ থাকবে। এটি জীববৈচিত্র্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।"

 

 

সূত্র: ইউএসটুডে

Link copied!