• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বেলারুশকে পারমাণবিক শক্তিশালী করছে রাশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৬, ২০২২, ১১:৫৫ এএম
বেলারুশকে পারমাণবিক শক্তিশালী করছে রাশিয়া

ইউক্রেনের প্রতিবেশী বেলারুশকে পারমাণবিক শক্তিশালী করার পদক্ষেপ ন♌িয়েছে মিত্র রাশিয়া। র🌸ুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেই এই বার্তা জানান। পদক্ষেপের শুরুতে দেশটিতে স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠাবে মস্কো।

বিবিসি বলছে, আগামী মাসে মিনস্কে ‘ইস্কান্দার-এম’ পারমাণবিꦿক ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে মস্কো। এরেমধ্যে শুরু হচ্ছে বেলারুশকে পারমাণবিক শক্ꦦতিশালী করতে রাশিয়ার প্রচেষ্টা।

শনিবার রুশ শহর সেন্ট পিটার্সবার্গে এক ভাষণে প্রেসিডেন্ট ভ্লাদিমির প🥃ুতিন বলেন, ‘ইস্কান্দার-এম সিস্টেম’ প্রচলিত ও পারমাণবিক উভয় ধরনের ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে সক্ষম। ৫০০ কিলোমিটার বা ৩১০ মাইল দূরের লক্ষ্যবস্তুতে এই ব্যবস্থার মধ্য দিয়ে আঘাত হানা সম্ভব।

তিনি জানা♋ন, বেলারুশিয়ান এসইউ-꧋২৫ যুদ্ধবিমানগুলোকে সংশোধন করতে সহায়তা করবে রাশিয়া। যাতে করে বেলারুশ পারমাণবিক অস্ত্র বহন করতে পারে।

এদিকে শুক্রবার রাতে ইউক্রেনের উত্তর ও পশ্চিমাঞ্চল লক্ষ্য ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। কিয়েভের পশ্চিমে সারনি শহরে অন্তত তিনজন নিহত হয়েছে❀ন। এতে আরও অনেকে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছেন বলে স্💦থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন।

কিছু রকেট বেলারুশ 🧔থেকে ছোড়া হয়েছে বলে জানিয়েছে ইউক্রেন। ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে স🧸হায়তা দিচ্ছে বেলারুশ। তবে মিনস্কের সেনাবাহিনী আনুষ্ঠানিকভাবে সংঘাতে অংশ নিচ্ছে না।

ইউক্রেনের গোয়েন্দ📖া সংস্থা বলেছে, ক🅠্ষেপণাস্ত্র হামলা বেলারুশকে যুদ্ধে টানতে ক্রেমলিনের প্রচেষ্টার অংশ।

রোববার সকালেও ইউক্রেনের রাজধানী কিয়েভের বেশ 🌊কয়েকটি বিস্ফোরণের খবর পাওয়া গেছে বলে শহরের মেয়র জানিয়েছেন।

অন্যদিকে শনিবার যুদ্ধের অপডেটে ইউক্রেন বলেছে, কয♓়েক সপ্তাহের 💞ভয়াবহ লড়াইয়ের পর রাশিয়ান বাহিনী পূর্বাঞ্চলীয় প্রধান শহর সেভেরোদোনেৎস্ক পুরোপুরি দখল করেছে। শহরটির নিয়ন্ত্রণ নেওয়ার অর্থ হলো, রাশিয়া এখন প্রায় পুরো লুহানস্ক অঞ্চল ও প্রতিবেশী ডোনেটস্কের বেশিরভাগ নিয়ন্ত্রণ করছে। দুটি অঞ্চল শিল্পসমৃদ্ধ এলাকা।

এরপরই এক ভ🌞িডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, রাশিয়ার দখলে থাকা সব শহর পনুরুদ্ধার করা হবে। রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ কঠিন পর্যায়ে প্রবেশ করেছে। তিনি জানেন না আরও কত আঘাত ও ক্ষতি হবে।

Link copied!