• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


যুদ্ধ-মহামারিতেও অর্থনীতিতে এগিয়েছে এশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২২, ০৪:৪৮ পিএম
যুদ্ধ-মহামারিতেও অর্থনীতিতে এগিয়েছে এশিয়া

বিশ্বের বিভিন্ন দেশ এখনো করোনাভাইরাস মহামারির ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি। অনেক উন্নত দেশও এ ধাক্কায় হিমশিম খাচ্ছে।

এর মধ্যে যোগ হয়েছে রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ। যার অর্থনৈতিক প্রভাব পড়েছে ইউরোপসহ পুরো♛ বিশ্বে। কিন্তু এর মধ্যে🌌ও উন্নয়নের চাকা ঘুরছে এশিয়ার দেশগুলোতে। বাড়ছে অর্থনৈতিক প্রবৃদ্ধি।

চলতি বছর এশিয়ার উন্নয়নশীল অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ২ শতাংশ। আর আগামী বছর অর্থাৎ ২০২৩ সালে এই অঞ্চলের অর্🎉থনীতির প্রবৃদ্ধি হবে ৫ দ💧শমিক ৩ শতাংশ।

এশিয়া🉐ন ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) বলছে, করোনাভাইরাসের ধাক্কা ও যুদ্ধের মধ্যেও এশিয়ায় প্রবৃদ্ধি ধরে রাখার মূলে রয়েছে আঞ্চলিক দক্ষতা। এর মধ্যে উল্লেখযোগ্য হলো দেশীয় চাহিদা ও বৈশ🅷্বিক রপ্তানি পুনরুদ্ধার।

এডিবির হিসাবে, চলতি বছর পূর্ব এশিয়ায় ৪🦹 দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধি হবে। এ অঞ্চলে ২🎐০২৩ সালে প্রবৃদ্ধি হবে ৪ দশমিক ৫ শতাংশ।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় চলতি বছর আশা করা হচ্ছে ৪ দশমিক ৯ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধির। পরের বছর যা দাঁড়াতে পারে ৫ দশমিক ২ শতাংশে।

আর দক্ষিণ এশিয়ায় চলতি বছর ৭ দশমিক শূন্য শতাংশ ও পরের বছর ৭ দ𒅌শমিক ৪ শতাংশ প্রবৃদ্ধির আশা করဣছে এডিবি।

এডিবির প্রধান অর্থনীতিবিদ আলবার্ট পার্ক বলেন, “🔯উন্নয়নশীল এশিয়ার অর্থনীতি ধীরে ধীরে করোনা মহামারির সবচেয়ে খারাপ অবস্থা থেকে বেরিয়ে এসেছে। ফলে তারাꦕ নিজেদের অর্থনৈতিক অবস্থান খুঁজতে শুরু করেছে।”

এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক ২০২২ রিপোর্ট অনুসারে, রাশিয়া ও ইউক্রেনের চলমান সংঘাত ও মহামারির কবলে পড়লেও এশিয়া নিজেদের অর্থনৈতিক প্রব🧸ৃদ্ধি ধরে রাখতে সক্ষম হয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের করের বোঝা থাকলে সেখান থেকে নিজেদের উদ্ধಌার করেছে এ অঞ্চলের দেশগুলো।

Link copied!