• ঢাকা
  • মঙ্গলবার, ০৩ সেপ্টেম্বর, ২০২৪, ১৮ ভাদ্র ১৪৩১, ২৮ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শরীরের মেদ কমাবে যেসব সবজি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৪, ২০২৪, ১১:০০ এএম
শরীরের মেদ কমাবে যেসব সবজি

ওজ🌞ন কমাতে শরীরচর্চার বিকল্প নেই। পাশাপাশি খেতে হবে সুষম খাবার। তেল-মশালাদার জাঙ্ক ফুড খাদ্যতালিকা থেকে বাদ দিতে হবে। রাখতে হবে এমন কিছু সবজি, যা ওজন কমাতে সাহায্য করবে। প্রতিদিনের খাবারে শাকসবজি থাকা জরুরি,🔯 বলছেন পুষ্টিবিদ থেকে চিকিৎসকেরা। কিন্তু কোন সবজি ওজন কমাতে সাহায্য করবে, তা জেনে নিন।

লাউ

লাউয়ের রস খুব উপকারী। লাউ খেলে পেট ঠান্ডা থাকে। এতে ক্যালোরির পরিমাণ বেশ কম। পাশাপাশি এতে থাকে প্রচুর পানি। ‘ইন্টারন্যাশনাল জার্নাল অফ ফুড সায়েন্সেস 🌜অ্যান্ড নিউট্রিশন’-এর গবেষণায় উল্লেখ করা হয়েছে, পানি ও ফাইবার সমৃদ্ধ এই সবজিটি খেলে পেট ভরে যায়। অথচ সেই অর্থে ক্যালোরি যায় না শরীরে। যার ফলে ওজন বৃদ্ধির ভয় থাকে❀ না।

ফুলকপি

কম ক্যালোরি ও ফাইবার সমৃদ্ধ খাবারের তালিকায় রয়েছে ফুলকপিও। শ🐭ীতের এই সবজি এখন বছরভরই মেলে। এতে থাকে ‘ইন্ডোল’ নামে একটি রাসায়নিক উপাদান, যা বিভিন্ন হরমোনের ভারসাম্য বজায় রেখে ꦉমেদ কমাতে সাহায্য করে।

গাজর

ভিটামিনে ভরপুর গাজর চোখ ভাল রাখে। অ্যান্টি অক্সিড্যান্টেಞ পরিপূর্ণ গাজরে ক্যলোরির পরিমাণ খুব কম। ফাইবারও থাকে এতে। স্যালাড থেকে রান্না করা সবজির তালিকায়🎉 গাজর রাখলে পেট ভরলেও, শরীরে ক্যালোরি সে ভাবে যাবে না। নিয়ন্ত্রণে রাখা যাবে ওজন।

করলা

শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে এই সবজি কার্যকরী। গবেষণা বলছে, করলা শরীরেಞর মেদ কমাত🅺ে সহায়ক। বিশেষত পেটের। এ ছাড়াও রয়েছে এর নানা উপকারিতা।

শসা

স্যালাড হিসাবেই শসা খাওয়ার চল সবেচেয়ে বেশি। এতে প্🐟রচুর পানি থাকে। কম ক্যালোরির এই সবজি খেলে সহজেই পেট ভরে যায়। সে কারণে ওজন কমানোর জন্য প্রতিদিনের ডায়েটে শসা রাখা যায়।

Link copied!