• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শীতে চোখ ভালো রাখবে যেসব খাবার


ঝুমকি বসু
প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২২, ০৬:৪৭ পিএম
শীতে চোখ ভালো রাখবে যেসব খাবার

অন্যান্য ঋতুর মতো শীতেও রয়েছে সংক্রমণসহ বিভিন্ন অসুখের ভয়। এসময় কাশি, সর্দি, গলা ব্যথা, জ্বর ইত্যাদিতে ভুগতে হয় বেশি। শীতের এই সময়ে চোখের যত্ন কিংবা চোখের স্বাস্থ্যের প্রতি আমরা খুব একটা মনোযোগী থাকি না। যে𝔉 কারণে এই সময়ে চোখের শুষ্কতা, অস্বস্তি, চুলকানি, জ্বালাপোড়া, চোখ ব্যথা এমনকি মাথা ব্যথায়ও ভুগে থাকেন অনেকে।

শীতে তাপমাত্রা কম থাকা এবং বাতাসে আর্দ্রতা কমে যাওয়ার কারণে এসব সমস্যা আরও বেড়ে যায়। তাই এসময় চোখের বাড়তি যত্ন নেওয়া জরুরি। শীতে বিভিন্ন সবজি ও ফল রাখুন আপনার খাবারের তালিকায়, যেগুলো চোখের জন্য উপকারী। ল্যাব এইড হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ ডা. জি. ♉এম. মোস্তফা জানাচ্ছেন বিস্🥀তারিত।

গাজর
চোখ ভালো রাখার জন্য যেসব খাবার রয়েছে তার ভেতরে সবার আগেই আসে গাজরের নাম। এতে থাকা বিটা ক্যাꦡরোটিন চোখ ভালো রাখার কাজে সাহায্য করে। সেইসꩵঙ্গে এতে থাকা লুটিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট চোখের স্বাস্থ্যের জন্য উপকারী। গাজর কাঁচা খেলে বেশি উপকার পাবেন। গাজরের জুসও খেতে পারেন। বিভিন্ন রান্নায়ও যোগ করতে পারেন উপকারী এই সবজি।

মিষ্টি আলু

মিষ্টি আলুতেও আছে গাজরের মতো বিটা ক্যারোটিন। এটি দৃষ্টিশক্তি বাড়ায়। সেইসঙ্গে রাতকানা রোগের ঝুঁকিও দূর করে। এই সবজিতে থাকা অন্যান্য উপাদানও চোখের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে। এই আলু সেদ্ধ করে, পুড়িয়ে বা এটি দিয়ে বিভিন্ন রেসিপি তৈরি করে খেতে পারেন। যেভাবেই খান না কেন, মিষ্টি আলু আপনার 💎চোখ ভালো রাখতে কাজ করবে।

সবুজ শাক

শীতের মৌসুমে কেবল বিভিন্ন ধরনের সবজিই নয়, পাওয়া যায় নানা ধরনের শাকও। এর মধ্যে পালং, সরিষা, মুলা, ডাটা, মেথি শাক অন্যতম। সবুজ রঙের এসব শাক চোখ ভালো রাখতে দারুন কার্যকরী। এসব শাকের অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য চোখের স্বাস্থ্য ভালো রাখার কাজে সাহায্যꩵ করে। তাই এই শীতে প্রতিদিনের খাবারের তালিকায় রাখুন সবুজ শাক।

আমলকি

শুধু ভিটামিন এ-ই নয়, ভিটামিন সি-ও আমাদের চোখ ভালো রাখতে কার্যকরী। শীতের সময়ে আমলকি পাওয়া যায়। এটি চোখ ভা🐷লো রাখার কাজে সাহায্য করে। এই ফলে থাকে প্রচুর ভিটামিন সি। আমাদের🧔 দৃষ্টিশক্তি বাড়ায় এবং কর্নিয়াতে কোলাজেন বজায় রাখতে সাহায্য করে।

পেয়ারা

পেয়ারায় থাকে প্রচুর ভিটামিন সি। নিয়মিত পেয়ারা খেলে তা চোখে ছানি পড়ার সমস্যা থেকে দূরে রাখতে সাহায্য করবে। সেইসঙ্গে দৃষ্টিশক্তিও ভালো রাখবে। ভিটামিন সি যুক্ত এই ফল আমাদের দাঁতের জন্যও সমা💧ন উপকারী।

Link copied!