• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সকালে এক কাপ পানীয়েই দূর হবে অনেক সমস্যা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৪, ২০২৪, ১২:৫৭ পিএম
সকালে এক কাপ পানীয়েই দূর হবে অনেক সমস্যা
সকালে এক কাপ পানীয়েই দূর হবে অনেক সমস্যা। ছবি: সংগৃহীত

আদার ব্যবহার শুধুমাত্র চা এবং খাবারের স্বাদই বাড়ায় না, এর স্বাস্থ্য উপকারিতাও আছে। আদায় রয়েছে পটাশিয়াম, আয়রণ, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, ফসফরাস, সোডিয়া😼ম, জিংক, ম্যাঙ্গানিজ, ভিটামিন এ, বি৬, ই ও সি এবং অ্যান্টি–ব্যাকটেরিয়াল এজেন্ট ও অ্যান্টি–ইনফ্লামেটরি এজেন্ট বিদ্যমান। আপনি যদি সকালে খালি পেটে আদা পানি খেতে পারেন তাহলে অনেক রোগ থেকে দূরে থাকাই সহজ হবে, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। আদা পানি রক্ত পরিষ্কার রাখে। যার ফলে আপনার ত্বকের উজ্জ্বলতাও বাড়ে। ব্রণ এবং অন্যান্য ত্বকের সমস্যাও দূর করে এই পানি।  উপকার পেতে চাইলে আপনিও এই অভ্যাস করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক খালি পেটে আদা পানি খাওয়ার উপকারিতা-

আমাশয়, পেটফাঁপা, পেটব্যথা
যারা আমাশয়, পেটফাঁপা, পেটব্যথায় ভুগছেন তাদের জন্য খাওয়ার পর এক কাপ গরম পানিতে এক চা–চামচ আদার রস মিশিয়ে খেলে এসব সমস্যা দূর হবে। যারা এ সমস্যায় দীর্ঘদি♒ন ধরে ভুগছেন, তারা এক চা–চামচ করে আদার রস, লেবুর রস ও মধু, একত্রে এক কাপ গরম পানিতে মিশিয়ে চায়ের মতো করে দিনে এবং রাতে নিয়মিত খেলে সুফল পাবেন। &nbs🎃p;

বমি বমি ভাব দূর হবে
আদা পানিতে আছে কিছু প্রাকৃতিক উপাদান যা বমি কিংবা বমি বমি ভাব দূর করতে বেশ কার্যকরী। তাই যাদের বমি বমি ভাব বা বমির সমস্যা রয়েছে, তারা প্রতিদিন সকালে খালি পেটে আদা পানি খাওয়ার অভ্যাস করুন। এতে ༺দ্রুত উপকার পাবেন।

ওজন কমাতে সাহায্য করে
খাল𝐆ি পেটে আদা পানি খেলে বিপাকক্রিয়া বাড়ে। বিপাকক্রিয়া ঠিক থাকলে সারাদিন স্বাভাবিক কাজ করার সময়ও এটি ক্যালোরি পোড়ায়। যা দ্রুত চর্বি ঝরাতে সাহায্য করে। আদা পানি প্রাকৃতিকভাবে শরীরকে ডিটক্সিফাই করতেও সাহায্য করে।

প্রদাহ দূর করে
আমাদের শরীরের ভেতরে প্রতিনিয়ত বিপাকক্রিয়া চল🍨ে। বিপাকের পরে শরীরে কিছু ক্ষতিকর পদার্থ তৈরি হয়। সেসব পদার্থ প্রদাহ তৈরি করতে পারে। যে কারণে ক্রনিক রোগে আক্রান্ত হওয়ার ভয় থাকে। প্রদাহজনিত সমস্যাকে কমিয়ে আনতে সাহায্য করে আদা পানি। আদায় থাকা প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য ক্ষতিকারক ব্যাকটেরিয়া ও জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে সহায়ক। দীর্ঘস্থায়ী প্রওদাহের বিরুদ্ধেও লড়াই করতে আদার পানি খুবই উপকারী।

হাঁপানি ও ফুসফুসে সংক্রমণ
ফুসফুসের ধমনিত๊ে কোনো সংক্রমণ থাকলে এবং শ্বাস নিতে কষ্ট হলে অথবা হাঁপানি থাকলে প♕্রতিদিন দুবেলা এক চা–চামচ করে আদার রস, লেবুর রস, মধু এক কাপ গরম পানিতে মিশিয়ে চায়ের মতো করে খেলে এবং ঠান্ডাজাতীয় খাবার এড়িয়ে চললে ১৫ দিনের মধ্যে এর সুফল পাবেন।

ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী
খালি ❀পেটে আদা পানি শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং রক্তে শর্করার বৃদ্ধি রোধ করে। এ কারণে আদা পানি খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্য উপকার🔥ী।

মাইগ্রেন, সাইনাস, গলা ও মাথাব্যথায়
প্রতিদিন দুবেলা এক চা–চামচ করে আদার রস, লেবুর রস ও মধু গরম এক কাপ পানিতে মিশিয়ে চায়ের মতো করে খেলে মাইগ্রেনের সমস্যা দূর হবে।
আহারে রুচি আসে, ক্ষুধা বাড়ায়, হজমে সহায়তা করে
সামান্য লবণ🔴 দিয়ে কাঁচা আদা চিবি🍸য়ে খেলে আহারে রুচি আসে।

ত্বকের জন্য উপকারী
আদা পানি শরীরে জমে থাকা ময়লা ও টক্সিন দূর করতে সাহায্য করে। এছাড়াও, এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে, যা ক্যান্সারের মতো মারাত্মক রোগের কারণ হয়। ত্বকের ফুসকুড়ি, ব্রণ এবং বার্ধক্যের লক্ষণ কমাতে সাহায্য ཧকরে এই পানি। নিয়মিত আদা পানি পান রক্তকে স্বাভাবিকভাবে বিশুদ্ধ করতে সাহায্য করে, যার প্রভাব সরাসরি ত্বকে দেখা যায়।

যেভাবে বানাবেন
আদা পানি খুব সহজেই তৈরি করা যায়। এক টুকরা আদা ভালো করে ধুয়ে নিন। এরপর এক গ্লাস পানিতে পুরো রাত রেখে দিন। সকালে উঠে পানি ছেঁকে নিলেই আদা🍰 পানি তৈরি। এরপর খালি পেটে সেই পানিটুকু খেয়ে নিন। এতে সুস্থ থাকা সহজ হবে।

Link copied!